আন্তর্জাতিক - মার্চ ১৫, ২০১৯ ৩:৫৮ অপরাহ্ণ

মসজিদে হামলাকারী চিহ্নিত, এক নারীসহ আটক ৪

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ এলাকার আল নূর মসজিদ ও লিনউড মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় একজন নারীসহ চারজনকে আটক করেছে পুলিশ। এ ঘটনায় ৪০ জন নিহতের খবর জানিয়েছে নিউজিল্যান্ডের স্থানীয় গণমাধ্যম।

হামলাকারী ফেসবুক লাইভ চালু করে হামলা চালায়, সেই লাইভ ভিডিও থেকে হামলাকারীর ছবি প্রকাশ করেছে বিভিন্ন গণমাধ্যম। হামলাকারী এজন বর্ণবাদী অস্ট্রেলিয়ান বলে প্রাথমিক অবস্থায় ধারণা করা হচ্ছে। ‘ব্রেনটন টেরেন্ট’ নামে একটি টুইটার একাউন্টে ওই হামলাকারীর ব্যবহ্নত রাইফেলের ছবি থাকায় তা ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে।

শুক্রবার আল নুর মসজিদে জুমার নামাজ পড়তে ৩০০ মানুষ জড়ো হয়েছিলেন। সেখানে উপস্থিত হয়েছিল নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরাও। তবে তারা সবাই নিরাপদ আছে।

সেখানকার পুলিশ কমিশনার মাইক বুশ জানান, দেশটির পুলিশকে বন্দুকধারীকে ধরতে বেশ মারাত্মক অবস্থার মধ্য দিয়ে যেতে হয়েছে। ৪ জনকে আটক করা হয়েছে, তাদের একজন নারী ও তিনজন পুরুষ। আমাদের ধারণা আরো অনেকে এর সাথে জড়িত থাকতে পারে।

আপাতত ক্ষোভ থেকে এ হামলা চালানো হয়েছিল বলে প্রাথমিক ধারণা করা হচ্ছে।

পুরো দেশেই বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এবং পুলিশের সবাই সতর্ক অবস্থানে রয়েছে। কিছু সময়ের জন্য দেশটির মসজিদগুলোতে প্রবেশ করতে নিষেধ করেছে পুলিশ।

যে কোন অনাকাঙ্ক্ষিত কিছু দেখলে জরুরি নম্বর ১১১ তে কল করতে বলা হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী শিগগিরই বিস্তারিত ঘোষণা নিয়ে আসছেন বলে জানা গেছে।