আন্তর্জাতিক - মার্চ ১৯, ২০১৯

নির্বাচনী প্রচারণায় ক্রাইস্টচার্চ হামলার ভিডিও দেখাচ্ছেন এরদোয়ান

বিভিন্ন সভা-সমাবেশে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ভিডিও দেখাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়িপ এরদোয়ান। তুরস্কের আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন তিনি।

জানা যায়, রবিবার দেশটির টেকিরডাগ শহরে এক সমাবেশে এরদোয়ান তার ভাষণ থামিয়ে ক্রাইস্টচার্চে হামলার ছবি বিশাল পর্দায় দেখান।

এরপর তিনি বলেন, ‘বিশ্বের সব নেতা এবং সংস্থা, এদের মধ্যে জাতিসংঘও আছে, তারা এই হামলাকে ইসলাম এবং মুসলিমদের বিরুদ্ধে হামলা বলে মনে করে।কিন্তু তারা কেউ এই হামলাকারীকে খ্রীস্টান সন্ত্রাসবাদী বলেছে না।

চলতি মাসের ৩১ তারিখে তুরস্কে স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

এসময় তিনি আরো বলেছেন, নিউজিল্যান্ডের মসজিদে যদি হামলাকারী একজন মুসলিম হত, তারা তাকে একজন ইসলাম সন্ত্রাস বাদী হিসেবে বর্ণনা করতো।

রবিবারের নির্বাচনী প্রচারণায় এরদোয়ান, ক্রাইস্টচার্চে হামলার ভিডিওটির যে অংশটি দেখিয়েছেন, তাতে দেখা যায়, হামলাকারী মসজিদে ঢুকছে এবং গুলি চালাতে শুরু করেছে।

তবে নির্বাচনী প্রচারণায় এমন ভিডিও দেখানোয় দেশটির বিরোধী দলের নেতারা এরদোয়ানের ব্যাপক সমালোচনা করছেন। তাদের অভিযোগ ভোট পেতেই এসব জঘন্য ভিডিও দেখাচ্ছে এরদোয়ান।

গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুইটি মসজিদে হামলা চালিয়ে ৫০ জন মুসল্লিকে হত্যা করেন ব্রেন্টন টারান্ট নামের এক হামলাকারী। হামলার সময় ওই সন্ত্রাসী পুরো হামলার ঘটনা ফেসবুকে সরাসরি সম্প্রচার করে। এরপর ওই হামলার ভিডিও বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ে।

ফেসবুকের দাবি, তারা সামাজিক মাধ্যম থেকে হামলার ১৫ লাখ ভিডিও সরিয়ে নিয়েছে।


আরও পড়ুন