লাইফ স্টাইল - মার্চ ২০, ২০১৯ ১২:৩০ পূর্বাহ্ণ

বাড়ি থেকে মশা তাড়াবে যে গাছ

মশা থেকে মুক্তি পেতে বাড়িতে রাখতে পারেন গাছ। কিন্তু সব গাছ না, কিছু গাছ আছে যা থাকলে বাড়িতে মশার বাড়াবাড়ি থেকে মুক্তি পাওয়া যায়। বাড়ির বারান্দা, ছাদ, জানালার কার্নিশ, বেলকনিতে রাখতে পারেন গাছগুলো।

রসুন
রসুন বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। ঔষধিগুণ সম্পন্ন রসুন শুধু রান্নায় স্বাদ বাড়ায় না, একই সঙ্গে দ্রুত ক্ষত সারাতেও সাহায্য করে। কিন্তু জানেন কি, বাড়িতে রসুন গাছ লাগালে মশার উপদ্রব থেকেও সহজে মুক্তি পাওয়া যায়! বিশ্বাস না হলে বাড়িতে রসুন গাছ লাগান আর ফল পান হাতেনাতে।

গাঁদা
গাঁদা ফুলের গন্ধে শুধু মশা নয়, যে কোনো পোকা-মাকড়ই এর ধারে কাছে ঘেঁষে না। তাই বাড়ির চারপাশে বা বেলকনিতে গাঁদা ফুল গাছ লাগান। দূরে থাকবে মশা, মাছি, পোকা-মাকড়। একইসঙ্গে বাড়বে বাড়ির শোভাও!

তুলসি
তুলসির একাধিক স্বাস্থ্য ও আয়ুর্বেদিক গুণের আমরা অনেকেই জানি। তুলসি গাছ পরিবেশকে জীবাণুমুক্ত, বিশুদ্ধ রাখতে সাহায্য করে। তুলসির গন্ধ মশা, মাছি, পোকা-মাকড়কে দূরে রাখে। তাই তুলসি গাছ লাগান।

লেবু
লেবু পাতার গন্ধ মশা, মাছি একেবারেই সহ্য করতে পারে না। তাই মশা তাড়াতে বাড়িতে লেবু গাছ লাগাতে পারেন।

এছাড়াও ল্যাভেন্ডারের গন্ধ মশা, মাছি একেবারেই সহ্য করতে পারে না। বাড়িতে ল্যাভেন্ডার গাছ লাগাতে না পারলেও ল্যাভেন্ডারের গন্ধ যুক্ত সুগন্ধি বা রুম ফ্রশনার ছড়িয়ে দিন। এতেও মশার উপদ্রব থেকেও সহজে মুক্তি পাওয়া যাবে!