খেলার খবর - মার্চ ২১, ২০১৯ ১০:২৪ অপরাহ্ণ

ছয় বলে ছয় ছক্কা, ২৫ বলে সেঞ্চুরি

দুবাইতে আজ বৃহস্পতিবার সারের ব্যাটসম্যান উইল জ্যাক ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে টি-টেন ম্যাচে ২৫ বলে সেঞ্চুরি হাঁকিয়েছেন।

যদিও ম্যাচটি ছিল প্রস্তুতি ম্যাচ। কিন্তু ২৫ বলে সেঞ্চুরি হাঁকিয়ে আলোচনায় উঠে এসেছেন জ্যাক। যা পেশাদার ক্রিকেটে প্রথম কোনো ইংলিশ ক্রিকেটার হিসেবে ২৫ বলে হাঁকানো প্রথম সেঞ্চুরি। তবে এটা আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পাবে না।

সেঞ্চুরির পথে জ্যাক ১১টি ছক্কা হাঁকান। তার মধ্যে ল্যাঙ্কাশায়ারের স্টিফেন পেরির এক ওভারেই হাঁকান ছয় ছক্কা। পেরির ওই ওভারে দেন ৩৭ রান! এগারোটি ছক্কার পাশাপাশি ৮টি চারের মারও মেরেছেন জ্যাক। ৩০ বলে তার করা ১০৫ রানের ইনিংসে ভর করে সারে ৩ উইকেট হারিয়ে ১৭৬ রান সংগ্রহ করে।

এমন ঝোড়ো ইনিংস খেলার পর জ্যাক বলেছেন, ‘সবাই বলাবলি করছিল যে এই মাঠে গড় রান ১২০ থেকে ১৩০। তাই মজা করে আমি চেষ্টা করছিলাম। আমি আসলে সেঞ্চুরির বিষয়টি নিয়ে ভাবিনি। তবে ৯৮ হওয়ার পর সেঞ্চুরির বিষয়টি মাথায় এসেছে। এটা আসলে খুবই দ্রুত ঘটেছে।’

জ্যাকের এই সেঞ্চুরি স্বীকৃতি না পেলেও তিনিই প্রথম ক্রিকেটার যিনি টি-টেন ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছেন। এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন স্বদেশি আলেক্স হেলসকে। গেল ডিসেম্বরে টি-টেন লিগে হেলস করেছিলেন ৮৭ রান।

সাম্প্রতিক সময়ে অবশ্য টি-টেন ক্রিকেট বেশ জনপ্রিয়তা পাচ্ছে। ইংল্যান্ডের আলেক্স হেলস, ইয়ান মরগান ও জনি বেয়ারস্টো টি-টেন লিগ খেলছেন।

জ্যাকের আগে কাউন্টি ক্রিকেটে গ্লেন চ্যাপেল ও মার্ক পিটিনি ২৭ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তবে সেক্ষেত্রে বোলাররা ইচ্ছাকৃতভাবে ফুলটস বল করেছিল। যাতে এমন কিছু হয়।

তবে এক্ষেত্রে ব্যতিক্রম ক্রিস গেইল। ২০১৩ সালে তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গারুরুর হয়ে মাত্র ৩০ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন আইপিএলের মতো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগে। সেটাই টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। আর আন্তর্জাতিক ক্রিকেটে ৩১ বলে সেঞ্চুরি হাঁকিয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি দখলে রেখেছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে ৩১ বলে সেঞ্চুরি করেছিলেন মিস্টার ৩৬০ ডিগ্রি।