muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

আজকের বাংলাদেশ উন্নয়নের পথেই হাঁটছে : মাহাথির

আজকের বাংলাদেশ উন্নয়নের পথেই হাঁটছে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. তুন মাহাথির মুহাম্মদ। তিনি বলেন, বাংলাদেশ ও মালয়েশিয়ার সম্পর্ক দীর্ঘ দিনের। উভয় দেশেই নতুন সরকার তাই সম্পর্কে নবউন্মেষ হবে- এ প্রত্যাশা করেন তিনি।

বুধবার লাঙ্কাওই ইন্টারন্যাশনাল মালয়েশিয়া মেরিটাইম অ্যান্ড অ্যারোস্কেস এক্সিবিশনে ডা. তুন মাহাথির মুহাম্মদের সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক। সাক্ষাতে উভয় দেশের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্কোন্নয়ন এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে ঐকমত্য পোষণ করেছেন ডা. মাহাথির।  

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপকালে মেজর জেনারেল (অব.) তারিক আহমদ সিদ্দিক বলেন, বাংলাদেশের অনেকের কর্মসংস্থান হয়েছে এবং হচ্ছে- এমন সুযোগ দেয়ার জন্য মালয়েশিয়া সরকারের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ স্লোগান নিয়ে তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে বাংলাদেশ যথেষ্ট এগিয়ে রয়েছে। সে মোতাবেক বাংলাদেশ থেকে প্রযুক্তিতে অভিজ্ঞ ও দক্ষ লোক নিয়োগ করতে পারে মালয়েশিয়া। মালয়েশিয়া যেহেতু বাংলাদেশকে সোর্স কান্ট্রি করে শ্রম নিয়োজন শুরু করেছে সেহেতু কর্মরতদের বৈধতাসংক্রান্ত সমস্যার সমাধানের জন্য তিনি ড. মাহাথিরকে অনুরোধ করেন এবং নতুন নিয়োগের ক্ষেত্রে স্থগিতাদেশ দ্রুত প্রত্যাহারের অনুরোধ করেন। এ বিষয়ে ডা. মাহাথির মুহাম্মদ আশাপ্রকাশ করে বলেন, নিয়ম-কানুন ও পলিসি মোতাবেক দ্রুত সমস্যা সমাধানের পদক্ষেপ গ্রহণ করা হবে।

এদিকে মিয়ানমারের রাখাইনে নির্যাতনের শিকার বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছে তাতে সাধুবাদ জানান মাহাথির এবং পাশে থাকার আশ্বাস দেন। রোহিঙ্গা সমস্যার আশু সমাধান প্রত্যাশা করেন।

তিনি স্মরণ করেন যে, স্বাধীনতাযুদ্ধের পর বাংলাদেশ অর্থনৈতিকভাবে অনেক ক্ষতিগস্ত হয়। সে অবস্থায় অর্থনৈতিক সমৃদ্ধির দায়িত্ব নেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তারই সুযোগ্যকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ অর্থনৈতিকভাবে সমৃদ্ধি পেয়েছে।

মাহাথির বলেন, আজকের বাংলাদেশ উন্নয়নের পথেই হাঁটছে। চীনের পরই পোশাকশিল্পে বাংলাদেশ অবস্থান করছে। বাংলাদেশ একটি ডিজিটাল দেশ, আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হতে যাচ্ছে। তিনি আশাপ্রকাশ করেন, ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটলে দুই দেশই লাভবান হবে।

এ সময় মাহাথিরকে বাংলাদেশ সফরের আহ্বান জানালে শিগগিরই বাংলাদেশ সফর করবেন বলে আশ্বাস দেন।

সাক্ষাৎকালে বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, নৌবাহিনী প্রধান রিয়াল অ্যাডমিরাল আওরঙ্গজেব, হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম এবং দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা এয়ার কমডোর মো. হুমায়ূন কবির উপস্থিত ছিলেন।

Tags: