muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

কাপাসিয়ায় ভায়া ও সিবিই ক্যাম্পে ১২শত নারীকে সেবা

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয় জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার নির্ণয় ও প্রশিক্ষণ কেন্দ্র বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের কারিগরি সহযোগিতায় কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনা মূল্যে ১২ শত নারীকে ভায়া ও সিবিই চিকিৎসা সেবা দেওয়া হয়েছে।

৫ দিনব্যাপী ক্যাম্পের উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ক্যান্সার বিশেষজ্ঞ ডা. রুমেলা আফরুজ।

নাসিং অফিসার ও ভায়া বিভাগের কাপাসিয়া উপজেলা স্বাস্থ কমপ্লেক্সের ইনর্চাজ নাজমা সুলতানা জানান, আমরা বিনা মূল্যে ১২ শত নারীকে ভায়া ও সিবিই চিকিৎসা সেবা দিয়েছি। রোগীদের ইলেকট্রনিক ডাটা ট্র্যাকিংসহ জনসংখ্যা ভিত্তিক জরায়ু মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং কর্মসূচির মাধ্যমে বিনামূল্যে পরিক্ষা করা হয়।

ডা. রুমেলা আফরুজ বলেন, সমাজের অর্ধেকই নারী। জরায়ু ও স্তন ক্যান্সার বড় ধরনের ঘাতক ব্যাধি। প্রাথমিক পর্যায়ে এ ক্যান্সার নির্ণয় করতে পারলে অধিকাংশ নারীর জীবন রক্ষা করা সম্ভব। তিনি আরো বলেন জাতীয় জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রিনিং এবং প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে জরায়ু ও স্তন ক্যান্সারে নারীদের মৃত্যুহার অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব।

গাজীপুর জেলা সিভিল সার্জন ডা. সৈয়দ মনজুরুল হক, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আব্দুস সালাম সরকার, গাইনি চিকিৎসক ডা. আয়েশা সিদ্দিকা, নাসিং অফিসার তামান্না ইসলাম, মমতাজ বিশ্বাস, জয়ন্তী রাণী বিশ্বাস, নাজমা সুলতানা এ চিকিৎসা প্রদান করেন।

Tags: