অর্থনীতি - 3 weeks ago

পাঁচ বছর কর অব্যাহতি সুবিধা চায় বাংলাদেশ চেম্বার

আগামী বাজেটে নতুন উদ্যোক্তাদের জন্য অন্তত পাঁচ বছর কর অব্যাহতি সুবিধা চেয়েছে ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ- বিসিআই। সেই সঙ্গে, দক্ষতা উন্নয়নের জন্যও বিশেষ নিদের্শনার দাবি জানিয়েছে তারা।

মঙ্গলবার (২ এপ্রিল) এনবিআর কার্যালয়ে অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনায়  বেশ কিছু প্রস্তাব তুলে ধরেন সংগঠনের সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ। তিনি বলেন, দেশে শিক্ষিত বেকার বাড়ছে। তাদেরকে মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে গবেষণা ও উন্নয়ন খাতে ব্যয় বাড়ানো জরুরি। তাই, এক্ষেত্রে বাজেটে নির্দেশনা থাকা দরকার।

ওই সভায় সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভূইয়া।

আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়ার সরকারের লক্ষ্য পূরণে তারুণ্যের শক্তিকে কাজে লাগানোর জন্য ‘তরুণ উদ্যোক্তা নীতি’ গ্রহণের প্রস্তাব করেন। এর অংশ হিসেবে বেজা, বিসিক ও অন্যান্য খাতে তরুণ উদ্যোক্তাদের জন্য বিশেষ মূল্যে জমি বরাদ্দ এবং তরুণ উদ্যোক্তা তৈরিতে বাজেটে বিশেষ বরাদ্দ রাখার পরামর্শ দেন তিনি।

দেশে প্রায় ৯ শতাংশ শিক্ষিত যুবক বেকার রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ অবস্থার মধ্যেও শিল্পায়নে লোক পাওয়া যাচ্ছে না। কিন্তু অশিক্ষিত যুবকদের কেউ বেকার নেই। তাই আমাদের কারিগরি শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে।

প্রথমে হাল্কা প্রকৌশল শিল্পের প্রসারে কাজ করার আহ্বান জানিয়ে আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ বলেন, ‘সারা বিশ্বে হাল্কা প্রকৌশল শিল্পের প্রায় ৭ ট্রিলিয়ন ডলারের বাজার রয়েছে। এই বিপুল বাজারের একটি অংশ ধরার টার্গেট নিয়ে হাল্কা প্রকৌশল শিল্প নিয়ে আমাদের এগোনো উচিত।’

বিসিআইয়ের পর বাজেট প্রস্তাব দেয় আরেক সংগঠন ঢাকা চেম্বার। এ সময় করপোরেট কর কমানো এবং ব্যক্তিখাতে করমুক্ত আয়ের সীমা বাড়ানোর দাবি জানায় তারা। দাবিগুলো যৌক্তিকভাবে পর্যালোচনার আশ্বাস দেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।