রকমারি - 2 weeks ago

ফেসবুকে ‘ঘোড়া’ বলায় দুই বছর জেল!

সাবেক স্বামীর নতুন স্ত্রীকে ফেসবুকে শুধু ‘ঘোড়া’ বলার অপরাধেই দুই বছরের কারাদণ্ড পেতে যাচ্ছেন এক ব্রিটিশ নারী। দুবাইয়ের বিমানবন্দর থেকে তাকে আটক করেছে সেদেশের পুলিশ।

জানা গেছে, লন্ডনার লালেহ শাহরাভেশ নামে ৫৫ বছর বয়সী ওই নারী সাবেক স্বামীর শেষকৃত্যে যোগ দিতে দুবাই’র বিমানবন্দরে নামার পরপরই তাকে গ্রেপ্তার করা হয়। স্বামীর দ্বিতীয় বিয়ের ছবিতে নতুন স্ত্রীকে উদ্দেশ্য করে ‘ঘোড়া’ লিখে কমেন্ট করায় তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

শাহরাভেশ তার সাবেক স্বামীর সঙ্গে ১৮ বছর সংসার করেছিলেন। এর মধ্যে আরব আমিরাতে তারা ৮ মাস কাটান। এরপর তিনি যুক্তরাজ্যে ফিরে গেলেও স্বামী যাননি। পরে তাদের বিচ্ছেদ হয়ে যায়।

এরপর ফেসবুকে ছবি দেখে শাহরাভেশ জানতে পারেন তার স্বামী আবার বিয়ে করেছে। ক্ষুব্ধ হয়ে ছবি তিনি কমেন্ট করেন, ‘এমন একটি ঘোড়ার জন্য তুমি আমাকে ছেড়ে গেছো। আশাকরি তুমি দ্রুত কবরে যাবে।’

পরে নতুন স্ত্রী দুবাইয়ের কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে মামলা দায়ের করেন।

দুবাইয়ের সাইবার আইন অনুযায়ী কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে মানহানিকর মন্তব্য করলে তাকে জেল-জরিমানা করা হয়। ‘ডিটেইনড ইন দুবাই’ নামে একটি সংস্থা জানিয়েছে, শাহরাভেশের ২ বছরের জেল অথবা প্রায় ৫০ লাখ টাকা জরিমানা হতে পারে।

শাহরাভেশের স্বামী সম্প্রতি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান। তার শেষকৃত্যে যোগ দিতেই মেয়েকে নিয়ে দু্বাই এসেছিলেন শাহরাভেশ। তবে বিমানবন্দরে তিনি আটক হওয়ায় একাই যুক্তরাজ্যে ফিরে যায় ১৪ বছর বয়সী মেয়েটি। সূত্র- বিবিসি।