ক্যাম্পাস - এপ্রিল ৯, ২০১৯

রাবিতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি; দুই দোকানীকে জরিমানা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ খাবারের দোকানগুলোতে পরিবেশন করছে অস্বাস্থ্যকর খাদ্য। যা শিক্ষার্থীদের জন্য ক্ষতিকারক, বারবার সতর্ক করার পরেও থেমে নেই দোকানীরা। বিশ্ববিদ্যালয়ের সিলসিলা রেস্তোরা ও সাগর কান্টিনে অভিযান চালিয়ে ওই দুই দোকানিকে তের হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার বিকেল সোয়া পাঁচটার দিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজশাহীর সহকারী পরিচালক হাসান-আল-মারুফ এ অভিযান পরিচালনা করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিকেলে বিশ্ববিদ্যালয়ের সিলসিলা রেস্তারায় অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। এসময় খাবারের মূল্য তালিকা না থাকায় পাঁচ হাজার এবং আয়োডিনযুক্ত লবন ব্যবহার না করায় পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর অভিযান টিম সাগর ক্যান্টিনে গিয়ে স্যাঁতস্যাঁতে পরিবেশে রান্নার আয়োজন দেখতে পান। এজন্য ওই দোকানিকে তিন হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেওয়া বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর অধ্যাপক আবু সাঈদ মো. নাজমুল হায়দার বলেন, সাগর ক্যান্টির ও সিলসিলা রেস্তোরা সম্পর্কে অনেকগুলো অভিযোগ আমাদের কাছে এসেছিল। সেই অভিযোগের ভিত্তিতেই আজ আমরা এ অভিযান পরিচালনা করি। এ অভিযান অব্যাহত থাকবে। 

জানতে চাইলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজশাহীর সহকারী পরিচালক হাসান-আল-মারুফ সাংবাদিকদের বলেন, জাতীয় ভোক্তা অধিকাররের উদ্দ্যোগে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করি। এরই অংশ হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের খাবার দোকানগুলোতে অভিযান চালানো হয়েছে। আমরা এর আগেও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দোকানে এই অভিযান চালিয়েছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) সহায়তায় সিলসিলা রেস্তারা এবং সাগর ক্যান্টিনে অভিযান চালিয়ে দুই দোকানিকে তেরো হাজার টাকা জরিমানা করেছি। আমাদের কাছে বেশ কিছু খাবার দোকান সম্পর্কে অভিযোগ রয়েছে। অভিযোগের ভিত্তিতে পরবর্তীতে আমরা অভিযান চালিয়ে যাব।


আরও পড়ুন