উয়েস্কার মাঠে বার্সার গোলশূন্য ড্র

আগের দেখায় ন্যু ক্যাম্পে ৮-২ গোলে উয়েস্কাকে বিধ্বস্ত করেছিল বার্সেলোনা। কিন্তু এবার তারকাশূন্য দল নিয়ে উয়েস্কার মাঠে গোলশূন্য ড্র করলো এর্নেস্তো ভালভারদের শিষ্যরা।

চ্যাম্পিয়নস লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগ সামনে রেখে লিওনেল মেসি ও লুই সুয়ারেসকে বিশ্রামে রাখেন ভালভারদে। একাদশে ছিলেন না ফিলিপ্পে কৌতিনিয়ো।

চোট কাটিয়ে ওঠা উসমান দেম্বেলেকে এদিন স্বাগত জানায় বার্সা। তরুণ মিডফিল্ডার রিকুই পুইগের অভিষেক হয় এবং একাদশে শুরু করেন জ্য ক্লেয়ার তোদিবো, ম্যালকম ও কার্লেস অ্যালেনা।

উয়েস্কার এনরিক গ্যায়েগো শুরুতে সুযোগ পান। গোল মুখে শট নেওয়ার আগেই নিয়ন্ত্রণ হারান তিনি। বার্সেলোনার সুযোগ আসে কয়েক মুহূর্ত পর। একজন ডিফেন্ডারকে কাটালেও বক্সের মধ্যে স্বাগতিকদের গোছানো রক্ষণে শট নিতে পারেননি দেম্বেলে।

বার্সার কপাল খুলতে পারতো ১৬ মিনিটে। পুইগের বাড়ানো বল নিয়ন্ত্রণে নেন দেম্বেলে। সামনে একা গোলরক্ষককে পেয়েও ব্যর্থ হন ফরাসি ফরোয়ার্ড। তার শট পায়ের টোকায় মাঠের বাইরে পাঠান রবের্তো সান্তামারিয়া। ওই কর্নার থেকেই জেসন মুরিয়োকে ফিস্ট করে ঠেকান স্বাগতিক গোলরক্ষক।

বার্সেলোনা ম্যাচের নিয়ন্ত্রণ নিতে থাকে কয়েকটি আক্রমণে। কেভিন প্রিন্স বোয়েটাংয়ের শট গোলবারের উপর দিয়ে চলে যায়। কিন্তু প্রথম ৪৫ মিনিটে আর সেভাবে পরিষ্কার সুযোগ তৈরি করতে পারেনি অতিথিরা।

স্বাগতিকদের পক্ষে গ্যায়েগোর দুর্বল শট গোলবারের পাশ দিয়ে গেলে প্রথমার্ধ ছিল গোলশূন্য। বিরতির পর আবারও গোলমুখ খোলার সুবর্ণ সুযোগ নষ্ট হয় বার্সার। ৫৭ মিনিটে ম্যালকমের শট গোলপোস্টে আঘাত করে ফিরে আসে। তারপর স্বাগতিক ডিফেন্ডাররা বল বিপদমুক্ত করেন।

উয়েস্কার বদলি নামা গনসালো মেলেরোর হেড সহজে লুফে নেন বার্সা গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেন। ৬৭ মিনিটে দেম্বেলের বদলি নেমে কৌতিনিয়ো ম্যাচের ভাগ্য বদলাতে পারেননি। আলেনার পরিবর্তে ম্যাচের ১০ মিনিট বাকি থাকতে নামেন আর্থার। কিন্তু স্কোরে কোনও বদল আসেনি। শেষ দিকে বার্সার বক্সে ওয়েগের চ্যালেঞ্জে চিমি আভিলা পড়ে গেলে পেনাল্টির আবেদন করে উয়েস্কা। রেফারি সেটা নাকচ করে দিলে হাফ ছেড়ে বাঁচে বার্সা।

ড্র করে অ্যাতলেতিকো মাদ্রিদের চেয়ে ১২ পয়েন্টে এগিয়ে থাকলো বার্সা। ৩২ ম্যাচে ৭৪ পয়েন্ট তাদের। এক ম্যাচ কম খেলে ৬২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অ্যাতলেতিকো। গোল ডটকম