আন্তর্জাতিক - এপ্রিল ১৫, ২০১৯

ভেনেজুয়েলায় হস্তক্ষেপের মার্কিন অভিযোগ হাস্যকর : ইরান

ভেনেজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের মার্কিন অভিযোগ নাকচ করে দিয়েছে ইরান। দেশটি বলছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী তেহরানের বিরুদ্ধে এ সংক্রান্ত যে অভিযোগ তুলেছেন তা হাস্যকর। রবিবার রাতে তেহরানে এক সংবাদ সম্মেলনে এভাবেই নিজ দেশের অবস্থান তুলে ধরেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি।

তিনি বলেন, ট্রাম্পের আমেরিকা ঊনবিংশ শতাব্দির মতো ল্যাটিন আমেরিকাকে নিজের ‘আঙিনা’ বানিয়ে রাখতে চায়। কিন্তু ট্রাম্পের জেনে রাখা উচিত ল্যাটিন আমেরিকাসহ পুরো দুনিয়া জেগে উঠেছে। ঘড়ির কাঁটা কখনো উল্টো দিকে ঘুরানো যায় না।

ভেনেজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের মার্কিন অভিযোগ নাকচ করে দিলেও দেশটিতে ইরানি বিশেষজ্ঞদের উপস্থিতির কথা স্বীকার করেন সাইয়্যেদ আব্বাস মুসাভি। তিনি বলেন, ল্যাটিন আমেরিকার দেশটির সরকারের অনুরোধে সাড়া দিয়ে সেখানকার পানি ও বিদ্যুৎ পরিস্থিতির উন্নতির জন্য ইরানি বিশেষজ্ঞরা কাজ করছে। অথচ মার্কিন সরকার দেশটির তিন হাজার কোটি ডলার মূল্যের সম্পদ লুট করেছে এবং দেশটির বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসবাদ চালাচ্ছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, মার্কিন সরকার চায় ভেনিজুয়েলার জনগণ হয় দেশটির নির্বাচিত সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করুক অথবা ক্ষুধার্ত থাকুক। আমেরিকার এই ভূমিকা ভেনিজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে প্রকাশ্য হস্তক্ষেপের শামিল এবং তা নিন্দনীয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ভয়েস অব আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে ভেনিজুয়েলার বর্তমান মাদুরো সরকারের প্রতি ইরানের সমর্থনের ব্যাপারে তীব্র উষ্মা প্রকাশ করেন। ইরান ল্যাটিন আমেরিকায় ‘নাশকতামূলক তৎপরতা’ চালাচ্ছে উল্লেখ করে তিনি দাবি করেন, ওয়াশিংটন ইরানের এই তৎপরতা প্রতিহত করবে। সূত্র: পার্স টুডে।


আরও পড়ুন