ইসলামের কথা - প্রচ্ছদ - এপ্রিল ১৬, ২০১৯

২১ এপ্রিলই শবে বরাত

পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ২১ এপ্রিল দিবাগত রাতেই পবিত্র শবে বরাত পালিত হবে। এ নিয়ে কোন প্রকার বিভ্রান্তি নেই।

মঙ্গলবার বিকেলে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে নিজ দফতরে এক সংবাদ সম্মেলনে একথা জানান ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ।

শাবান মাসের চাঁদ দেখার বিষয়ে বিশিষ্ট ওলামায়ে কেরামদের সমন্বয়ে গঠিত ১১ সদস্যবিশিষ্ট কমিটির সুপারিশের ভিত্তিতে এ ঘোষণা দেন তিনি।

তিনি বলেন, নতুন চাঁদের বিষয়টি সম্পূর্ণ দ্বীনি বিষয়। এ ব্যাপারে ইসলামী শরিয়তের ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। ২৯ রজবের সন্ধ্যায় যেহেতু জাতীয় চাঁদ দেখা কমিটির নিকট চাঁদ দেখেছেন বলে কেউ সাক্ষ্য দিতে আসেননি, তাই ইসলামী শরীয়াহ অনুযায়ী পরের দিনকে ৩০ রজব হিসেবে গণ্য করে এর পরের দিন সোমবার থেকে পয়লা শাবান ঘোষণা করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, ২৯ রজব সন্ধ্যায় কোথাও নতুন চাঁদ দেখা গেছে এমন বক্তব্য সামনে আসার পর তথ্য পর্যালোচনার জন্য আলেম ওলামাদের নিয়ে ১৩ এপ্রিল একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

সেই সভায়  এ বিষয়ে তদন্ত করে শরীয়া মোতাবেক সিদ্ধান্ত দেওয়ার জন্য মুফতি আব্দুল মালেককে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। কিন্তু চাঁদ দেখেছেন বলে যারা দাবি করেছেন তাদের কেউ কমিটির নিকট সাক্ষ্য দিতে উপস্থিত হননি বরং সাক্ষীর সাক্ষ্য না পাওয়ায় কমিটির সুপারিশ মতে ৬ এপ্রিল ঘোষিত চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত বহাল রাখা হয়।

সে হিসেবে ২১ এপ্রিল দিবাগত রাত  সারাদেশে পবিত্র শবে বরাত পালিত হবে। পরেরদিন সরকারি ছুটি থাকছে।

ধর্ম প্রতিমন্ত্রী সংবাদ সম্মেলনে তদন্ত কমিটির প্রতিবেদন পড়ে শোনান। এ সময় ধর্ম সচিব আনিছুর রহমান, কমিটির প্রধান মুফতি মোহাম্মদ আব্দুল মালেকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এর আগে শনিবার (৬ এপ্রিল) হিজরি শাবান মাসের চাঁদ বাংলাদেশের আকাশে কোথাও দেখা যায়নি বলে ঘোষণা দিয়েছিল জাতীয় চাঁদ দেখা কমিটি। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ জানিয়েছিলেন, চাঁদ দেখা না যাওয়ায় ২১ এপ্রিল দিবাগত রাতে সারা দেশে পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত পালিত হবে।

পরবর্তীতে মজলিসু রুইয়াতিল হিলাল নামক একটি সংগঠন দাবি করে, ৬ এপ্রিল বাংলাদেশের আকাশে শাবান মাসের চাঁদ দেখা গেছে। সংগঠনটির দাবি, ভুল তারিখে পবিত্র শবে বরাতের তারিখ ঘোষণা করা হয়েছে। শবে বরাতের তারিখ নিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়।

বিভ্রান্তি দূর করতে শনিবার জরুরি বৈঠকে বসে চাঁদ দেখা কমিটি। এই বৈঠকে মুফতি আব্দুল মালেককে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়।

কমিটির সদস্য হিসেবে ছিলেন শোলাকিয়ার ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ, মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা রুহুল আমীন, মাওলানা মিজানুর রহমান, মাওলানা আব্দুর রাজ্জাক, মাওলানা দেলোয়ার হোসেন, মুফতি ফয়জুল্লাহ, বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম মিজানুর রহমান, মুফতি ইয়াহইয়া।

মঙ্গলবার কমিটি এ বিষয়ে যাচাই বাছাই ও তথ্যানুসন্ধান শেষে ২১ এপ্রিল দিবাগত রাতে শবে বরাত বহাল রাখার সুপারিশ করেন। একইসঙ্গে শবে বরাতের এই তারিখ নিয়ে কোন প্রকার বিভ্রান্তি নেই বলেও জানান।

তারই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার সংবাদ সম্মেলন করে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ জানিয়ে দেন, ২১ এপ্রিল পবিত্র শবে বরাত পালিত হবে।


আরও পড়ুন