চাকরির খবর - এপ্রিল ১৮, ২০১৯

সাড়ে ৮ লাখ প্রার্থী শুক্রবার শিক্ষক নিবন্ধনের প্রিলি পরীক্ষায় অংশ নেবে

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) অধীনে আগামীকাল শুক্রবার অনুষ্ঠিত হবে ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা।

এ নিবন্ধন পরীক্ষায় ৮ লাখ ৭৬ হাজার ৩৩ জন প্রার্থী অংশ নেবেন।

স্কুল ও স্কুল পর্যায়-২ এর প্রিলিমিনারি পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা এবং কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা একই দিন বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এরই মধ্যে পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। শিক্ষা প্রতিষ্ঠানগুলোও কেন্দ্রের সব প্রস্তুতি সম্পন্ন করেছে। আবেদনকারীরাও ওয়েবসাইটে থেকে প্রবেশপত্র ডাউনলোড করেছেন।

পরীক্ষার হলে কালো কালির বলপয়েন্ট কলম নিয়ে আসতে বলা হয়েছে প্রার্থীদের। কলম, পেন্সিল ও প্রবেশপত্র ব্যতিত প্রিলিমিনারি পরীক্ষায় মোবাইল ফোন, সায়েন্টিফিক ক্যালকুলেটরসহ কোনো প্রকার ইলেকট্রিক ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না বলেও উল্লেখ আছে অ্যাডমিট কার্ডে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, শুক্রবার সকাল ১০টার দিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল রাজধানীর তিতুমীর কলেজে শিক্ষক নিবন্ধন পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করবেন।

গত ৩১ মার্চ রাতে ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার প্রবেশপত্র অনলাইনে প্রকাশ করে এনটিআরসিএ। প্রার্থীরা এনটিআরসিএর ওয়েবসাইটে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করা অ্যাডমিট কার্ডের প্রিন্টেড কপি পরীক্ষার সময় কক্ষ পরিদর্শককে দেখাতে হবে।

গত ২৮ নভেম্বর ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। মামলাজনিত কারণে প্রায় এক বছর পর নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এরপর ৫ ডিসেম্বর থেকে অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হয়ে ২৬ ডিসেম্বর পর্যন্ত চলে। এই বিজ্ঞপ্তি অনুসারে ৮ লাখ ৭৬ হাজার ৩৩টি আবেদন জমা পড়েছিল।


আরও পড়ুন