তাড়াইল - এপ্রিল ২৪, ২০১৯ ১১:২৯ পূর্বাহ্ণ

তাড়াইলে মাতৃপুষ্টি বিষয়ক কাউন্সিলিং অনুষ্ঠিত

জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৯ পালন উপলক্ষে কিশোরগঞ্জের তাড়াইলে মাতৃপুষ্টি ও মায়ের দুধের গুরুত্ব বিষয়ক কাউন্সিলিং অনুষ্ঠিত হয়েছে।

জানা যায়, ‘খাদ্যের কথা ভাবলে,পুষ্টির কথাও ভাবুন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার ২৩ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত সারাদেশে রাষ্ট্রীয়ভাবে একযোগে পালিত হচ্ছে জাতীয় পুষ্টি সপ্তাহ। এরই ধারাবাহিতায় তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে ২৩ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত জাতীয় পুষ্টি সপ্তাহ’র কার্যক্রম শুরু হয়েছে। বুধবার ২৪ এপ্রিল জাতীয় পুষ্টি সপ্তাহের দ্বিতীয় দিনে সকাল ১০ টায় উপজেলা ৫০ শয্যাবিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে আগত মায়েদের নিয়ে মাতৃপুষ্টি ও মায়ের দুধের গুরুত্ব বিষয়ক কাউন্সেলিং এবং উন্মুক্ত আলোচনা করা হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা.বদরুল হাসানের  সভাপতিত্বে এবং নিরাপদ খাদ্য পরিদর্শক আবদুর রউফ তালুকদারের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,নার্সেস সুপারভাইজার বিলকিস বেগম,সাংবাদিক এম এম রুহুল আমিন,মুকুট দাস মধু প্রমূখ।

প্রধান অতিথি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালটেন্ট (শিশু) ডা. সাখাওয়াত হোসেন আগত মায়েদের উদ্দেশ্যে মায়েদের পুষ্টি ও মায়ের দুধের গুরুত্ব বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। আগত মায়েদের থেকে একটি শিশুকে নিজের কোলে নিয়ে কিভাবে মায়ের দুধ পান করাতে হয় তা হাতে-কলমে শিখিয়ে দেন। বাজার থেকে কেনা বিভিন্ন ধরনের গুড়ো দুধ খাওয়ানো নিরুৎসাহিত করেন। কি কি পুষ্টিকর  খাবার মা ও শিশুর জন্য প্রযোজ্য তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।এরপর আগত মায়েদের মধ্যে উন্মুক্ত আলোচনায় বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর দেন ডা.সাখাওয়াত হোসেন।