muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

দাবদাহে অতিষ্ঠ রাজশাহী, সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি

সর্বোচ্চ তাপমাত্রায় শিক্ষানগরী রাজশাহী যেন আগুনে উত্তপ্ত হয়ে উঠছে। বাতাসেও গরমের ঝাঁজ রয়েছে। সকাল থেকে বেলা বাড়ার সাথে সাথেই তাপদাহে গরম হয়ে উঠছে রাজশাহী। খরতাপের কারণে বেলা ১১টার পর আর রাজশাহী মহানগরের রাস্তা-ঘাটে তেমন মানুষ দেখা যাচ্ছে না। মানুষ না থাকায় রাস্তায় তেমন গাড়ীও নেই। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত প্রায় রাজশাহীর রাস্তা-ঘাট ফাঁকায় থাকছে। সোমবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। এদিন সর্বোচ্চ কম তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। ৪০ ডিগ্রি তাপমাত্রায় যেন পুড়ে যাচ্ছে রাজশাহী। প্রতিদিন তাপমাত্রার পরিমাণ বাড়ছে। তাপদাহে যেমন পথচারী ও সাধারণ মানুষ কষ্ট পাচ্ছেন তার চেয়ে বেশি কষ্ট পাচ্ছে শ্রমজীবী ও খেটে খাওয়া মানুষ। বেশি রোদের কারণে অনেকে রাস্তায় থাকতে
পারছেন না। কিন্ত পরিবারের সদস্যদের মুখে খাবার তুলে দিতে শত কষ্ট সহ্য করেও রিক্সা চালাচ্ছেন অনেক মানুষ। গরমে তারা ঘেমে যাচ্ছেন। এমনকি ঘেমে তাদের শার্ট ভিজে যাচ্ছে। 

সোমবার সরজমিনে রাজশাহী মহানগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, দুপুর ১২টার পর রাস্তাঘাট ফাঁকা হয়ে গেছে। তেমন রিক্সা-অটোরিক্সাও নেই। অনেক রিক্সাচালককে আবার গাছের নিয়ে শুয়ে থাকতে দেখা গেছে। কাউকে কাউকে আবার ঠান্ডা শরবত ও ডাবের পানি খেতে দেখা গেছে। খরতাপে শিশু ও বয়স্করা বিভিন্ন অসুখে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। 

এ সময় ডায়রিয়া, জর ও খিঁচুনিতে আক্রান্ত হচ্ছেন শিশুরা। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে সোমবার শিশু ও বয়স্করা চিকিৎসা নেওয়ার জন্য ভর্তি হয়েছেন। একদিকে গরম অন্যদিকে পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুতের লোডশেডিং। লোডশেডিংয়ের কারণে আরো বেকায়দায় পড়ছেন মানুষ।প্রতিদিন ৭/৮ বার করে বিদ্যুতের লোডশেডিং হচ্ছে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি বর্তমানে কোনো লোডশেডিং হচ্ছেনা। কর্তৃপক্ষের এমন কথা মানতে নারাজ নগরবাসী।

নগরীর রানীবাজার এলাকার রাবেয়া বেগম নামের এক নারী বলেন, অফিসের লোকজন বললেইতো হবে না। বিদ্যুৎ যায় কিনা আমরাই জানি। প্রায় আরো অনেকেরই একই অভিযোগ রয়েছে। জেলার আশেপাশের উপজেলাতেও একই অবস্থা চলছে বলে খবর পাওয়া গেছে। 

রাজশাহী আবহাওয়া অফিস থেকে জানা যায়, সোমবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস ও কম ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৬টায় বাতাসের আদ্রতা ছিল ৯৫ শতাংশ।

উল্লেখ্য, গতকাল রোববার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, শনিবার ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রি, শুক্রবার ছিল ৩৭ ডিগ্রি ও গত বৃহস্পতিবার ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। মাঝারি তাপদাহ বয়ে চলছে রাজশাহীর উপর দিয়ে।

Tags: