শিক্ষা - 3 weeks ago

এসএসসিতে পাসের হারে সেরা রাজশাহী

এসএসসির ফলাফলে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড টানা তৃতীয়বারের মতো দেশসেরা হয়েছে। এ বছর এই বোর্ডে পাসের হার ৯১ দশমিক ৬৪ শতাংশ। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী শিক্ষাবোর্ডের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. আনারুল হক প্রামানিক এই ফলাফল ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, এবার পাসের হার বেড়েছে গতবারের চেয়ে ৫ দশমিক ৫৭ শতাংশ। এবার পাশের হার ৯১ দশমিক ৬৪ শতাংশ। যা গত বছর ছিল ৮৬ দশমিক ০৭ শতাংশ।আর জিপিএ-৫ পেয়েছে ২২ হাজার ৭৯৫ জন। ফলে এবার পাসের হারে দেশ সেরা হয়েছে রাজশাহী শিক্ষাবোর্ড। এবার এ বোর্ডে পাস ও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ভালো ফলাফল করেছে মেয়েরা।

রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে আট জেলা থেকে পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৪ হাজার ৮৩৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ১ লাখ ৭ হাজার ২৬৩ জন ছাত্র ও ৯৬ হাজার ৬১৮ জন ছাত্রী রয়েছে। ২৫৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 এ বছর সব বিষয়ে পাস করেছে ১ লাখ ৮৬ হাজার ৮২৮ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২২ হাজার ৭৯৫ জন। যা গত বছর ছিল ১৯ হাজার ৪৯৮ জন। এবার পাস ও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ভালো ফলাফল করেছে মেয়েরা। এবার মেয়েদের পাশের হার ৯২ দশমিক ৯৬ শতাংশ। আর ছেলেরা পাস করেছে ৯০ দশমিক ৪৪ শতাংশ। এছাড়াও এবার জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৬৮৬ জন ছাত্রী। আর ১১ হাজার ১০৯ জন ছাত্র পেয়েছে জিপিএ-৫। তবে গত বছর জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছাত্ররা এগিয়ে ছিল।

এবার শতভাগ পাসকৃত স্কুলের সংখ্যা বেড়েছে। এবছর ৪৩১টি স্কুল থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। যা গত বছর ছিল ২০৬টি। তবে এবারো একটি স্কুল থেকে কেউ পাস করেনি।