আরও তিনদিন গরম, তারপর বৃষ্টি

ঘূর্ণিঝড় ফণী বিদায় নিতে না নিতেই দেশে শুরু হয়েছে মৃদু তাপপ্রবাহ। এই অবস্থা চলতে পারে আগামী তিন দিন। তবে আগামী পাঁচ দিনের শেষ দিকে বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে এসব তথ্য বলা হয়েছে।

মঙ্গলবার (৭ মে) সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, টাঙ্গাইল, রংপুর, দিনাজপুর ও সৈয়দপুর অঞ্চলসহ রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং তা বাড়তেও পারে। আগামী তিন দিনের পূর্বাভাসে তখন বলা হয়, এই অবস্থার উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নাও আসতে পারে।

এরপর সন্ধ্যা ৬টা পরবর্তী পূর্বাভাসেও প্রায় একই কথা বলা হয়। তাতে আগামী ৫ দিনের পূর্বাভাস দিয়ে বলা হয়, ‘এ সময়ের শেষের দিকে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের কার্যকারিতা বৃদ্ধি পেতে পারে।’

এতে আরও বলা হয়, সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটে ২১ দশমিক ৩ শতাংশ। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ শতাংশ এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৩ শতাংশ।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এর আগে মে মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল, ‘দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ হতে পারে, যেখানে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। আর অন্য জায়গায় এক থেকে দুটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।’


আরও পড়ুন