muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬১ করার সুপারিশ

মুক্তিযোদ্ধা চাকরিজীবীদের অবসরের বয়সসীমা (সরকারি কর্মকর্তা ও কর্মচারী) ৬০ থেকে বাড়িয়ে ৬১ বছর করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ বিষয়টি দ্রুত নিষ্পত্তির সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমানের সভাপতিত্বে বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়।

এবিষয়ে কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমান বলেন, ‘বর্তমানে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর, মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে ৩২ বছর। আর সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের চাকরি থেকে অবসরের বয়সসীমা ৫৯ বছর। মুক্তিযোদ্ধাদের (সরকারি কর্মকর্তা ও কর্মচারী) অবসরের বয়সসীমা ৬০ বছর। তবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ৬৫ বছর বয়সে ও বিচারপতিরা ৬৭ বছর বয়সে অবসরের সুবিধা পাচ্ছেন।

এছাড়া বাংলাদেশ সচিবালয়ের মত অন্যান্য দপ্তরের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারী ও সমপদগুলোর পদবী পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করাসহ বেতন ১০ম গ্রেডে উন্নীত করার সুপারিশ করা হয়েছে।

বৈঠকে কমিটির সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, আবুল হাসান মাহমুদ আলী, আ স ম ফিরোজ, হাফিজ আহমদ মজুমদার, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, পনির উদ্দিন আহমেদ এবং ফেরদৌসী ইসলাম উপস্থিত ছিলেন।

এছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

Tags: