আন্তর্জাতিক - মে ১১, ২০১৯

২০২১ পর্যন্ত বন্ধ থাকবে মায়া সমুদ্র সৈকত

মায়া সমুদ্র সৈকত ২০২১ সাল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে থাইল্যান্ড। শুক্রবার বিবিসির অনলাইন এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এর আগে, পর্যটকের চাপে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হয়ে যাওয়ায় গতবছর মায়া সমুদ্র সৈকত সাময়িক বন্ধ রাখে দেশটির কর্তৃপক্ষ। 

গতবছর থাইল্যান্ডের ফি ফি লে দ্বীপে অবস্থিত সমুদ্র সৈকতটি বন্ধ ঘোষণার আগে প্রতিদিন প্রায় ৫ হাজার পর্যটকের সমাগম হতো এখানে। অতিরিক্ত পর্যটকের ফলে সৈকতের শৈবাল মারা যাওয়ায় দেশটির কর্তৃপক্ষ সে সময় মায়া সৈকতে পর্যটকদের ভ্রমণ নিষিদ্ধ করে। পুরোপরি পরিবেশগত ভারসাম্য আনার জন্য সেই নিষেধাজ্ঞার মেয়াদ এবার আরও দুই বছর বাড়ানো হলো।

গতবছর পর্যটকদের জন্য নিষিদ্ধ করার পর সেখানকার নৌকাগুলো সৈকতের ৩০০ মিটার দূরে রাখা হয়। সৈকতটিতে পর্যটকদের আনাগোনা বন্ধ হওয়ার পর থেকে সাগরের পানিতে হাঙরদের সাঁতার কাটতে দেখা যায়।

২০০০ সালে ‘দ্য বিচ’ চলচ্চিত্রের চিত্রায়ণ হয়েছে এই সৈকতে। সেই ছবিতে অভিনয় করেন হলিউড তারকা লিওনার্দো ডিকাপ্রিও। এরপর থেকেই সৈকতটিতে পর্যটকদের আনাগোনা বেড়ে যায়।

গত জানুয়ারিতে থাইল্যান্ডের ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষের উপদেষ্টা অধ্যাপক থন থামরঙ্কানাসোয়াত বলেছিলেন, আগামীতে যখন আবার এই সৈকতটি চালু করা হবে তখন পর্যটকদের আনাগোনা সীমিত করতে হবে। এছাড়া সৈকতের পানিতে নৌকা চলাচল নিষিদ্ধ করতে হবে।

এদিকে সৈকতটি বন্ধ হয়ে যাওয়ায় পর্যটক নির্ভর থাইল্যান্ডের স্থানীয় পর্যটন সংস্থার প্রধান এএফপিকে বলেন, স্থানীয়রা কীভাবে উপার্জন করবে সে বিষয়ে একটি গণশুনানি হওয়া উচিত।



আরও পড়ুন