রকমারি - মে ১৮, ২০১৯

অটোরিক্সায় ফুলের বাগান!

শখ করে মানুষ কতো কিছুই না করে। সবুজের প্রতি ভালোবাসা মাখা  এক ইতিবাচক শখের মানুষ সিএনজি চালিত অটোরিক্সা চালক আলামিন। তিনি শখ করে তার অটোরিক্সার উপরে বিভিন্ন ফুলের গাছ লাগিয়েছেন।

শনিবার বেলা ২টার দিকে যাত্রাবাড়ি এলাকার কাজলার নয়নগর রোডে ফুলগাছ লাগানো এই অটোরিক্সা দেখা যায়। অটোরিক্সার বাইরে সামনের কাঁচের নিচ থেকে ঘুরিয়ে ঘাস লাগানো। আর ভেতরে রয়েছে নানা ধরনের ফুলগাছ। গাছে ফুলও আছে।

আলামিন জানান, তার গ্রামের বাড়ি ব্রাক্ষণবাড়িয়ায়। ১০ বছর আগে জীবিকার জন্য তিনি ঢাকায় আসেন। ৯ বছর ধরে অটোরিক্সা চালান। এখন থাকেন রাজধানীর দক্ষিণ কেরানীগঞ্জে।


তিনি জানান, দুই সপ্তাহ আগে তিনি অটোরিক্সায় এই ফুল গাছ লাগিয়েছেন। প্রতিদিনই গাছগুলোর যত্ন নেন। গাড়িতে ফুল গাছ থাকায় যাত্রীরাও তাকে খুব বাহবা দেয়। এটা তার কাছে খুব ভালো লাগে।

তিনি বলেন, ‘গাছপালার প্রতি আমার আকর্ষণ ছোটবেলা থেকেই। শখ করে দু’সপ্তাহ আগে এই ফুলগাছ ও ঘাস গাড়িতে লাগিয়েছি। এতে বেশ বাহবা পাচ্ছি। কোথাও অটোরিক্সা নিয়ে দাঁড়ালে অনেকেই কাছে এসে ভিড় করে, ছবি তোলে। এটা সত্যিই আনন্দের।’

তিনি আরো বলেন, ‘আমি যখন গাড়িতে বসি তখন মনে হয় কোনো ফুল বাগানে বসে আছি। মনের মধ্যে অন্যরকম অনুভূতি হয়। পার্ক কিংবা গ্রামের আবহ মনে হয়।’

আলামিন মনে করেন, গাছ শুধু অক্সিজেনই দেয় না; সৌন্দর্য্য বৃদ্ধি করে। তাই সবারই উচিত সাধ্যমত গাছ লাগানো।


আরও পড়ুন