আন্তর্জাতিক - মে ২৬, ২০১৯

ইরানে নারী-পুরুষের ‘আপত্তিকর’ ইয়োগা ক্লাস, আটক ৩১

ইরানের উত্তর গর্গান শহরে অননুমোদিত ইয়োগা ক্লাস থেকে এক শিক্ষকসহ ৩০ শিক্ষার্থীকে আটক করা হয়েছে। আটকের সময় ঐ প্রশিক্ষণ কেন্দ্রে আপত্তিকর পোশাকে একসঙ্গে ইয়োগা করছিলেন বিভিন্ন বয়সের নারী ও পুরুষ। তখন ইরানি পুলিশ সেখানে হানা দিয়ে তাদের আটক করে।

জানা গেছে, আটক ইয়োগা প্রশিক্ষক রাষ্ট্রস্বীকৃত লাইসেন্স ছাড়াই অবৈধভাবে সেখানে ক্লাস নিচ্ছিলেন। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে এই ইয়োগা ক্লাসের প্রচারণা চালাতেন। পরে বিষয়টি পুলিশের নজরে আসলে দ্রুত ব্যবস্থা নেয়া হয়।

কর্তব্যরত পুলিশ কর্মকর্তা মাসউদ সোলেমানি জানান, অংশগ্রহণকারীদের পোশাক যেমন ‘আপত্তিকর’ ছিল, তেমনি তাদের আচরণও ছিল ‘আপত্তিকর’। প্রচলিত আইনানুযায়ী আটক শিক্ষক ও শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। উল্লেখ্য, ইরানে ইয়োগা ক্লাসের অনুমতি রয়েছে।

তবে তা কঠোর নজরদারিতে থাকে। ক্লাসে শিক্ষা প্রদান করবেন সরকারের অনুমোদনপ্রাপ্ত শিক্ষকরা। আর ইয়োগা ক্লাস অবশ্যই নারী-পুরুষের জন্য পৃথক হতে হবে। তবে পুলিশের হানা দেওয়া ঐ ইয়োগা ক্লাস সরকার ঘোষিত কোনো নিয়মের তোয়াক্কা করেনি। বরং সেখানে শিক্ষক ও শিক্ষার্থীদের স্বেচ্ছাচারিতা করতে দেখা গেছে। সূত্র : সিএনএন


আরও পড়ুন