অর্থনীতি - মে ৩০, ২০১৯

ঢাকার উন্নয়নে ৮৯২ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় কামরাঙ্গীর চর, লালবাগ, নয়াবাজার, সূত্রাপুর, গুলিস্তান, খিলগাঁও, মুগদা ও বাসাবো এলাকায় বসবাসরত নাগরিকদের ব্যবহারযোগ্য জায়গা বাড়ানোর পাশাপাশি নগরসেবার উন্নয়নে ১০ দশমিক ৫ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৮৯২ কোটি টাকা। এই টাকা দিয়ে দক্ষিণ সিটি করপোরেশনের ওই সব এলাকায় উন্মুক্ত স্থান বাড়ানো, পরিবেশগত মান উন্নয়ন, ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট উন্নয়ন, পার্ক, খেলার মাঠ, কমিউনিটি সেন্টার-কাম-মাল্টিপারপাস কমপ্লেক্স নির্মাণ করা হবে।

গতকাল বুধবার রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে এসংক্রান্ত একটি চুক্তি সই হয়। চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব জাহিদুল হক। আর বিশ্বব্যাংকের পক্ষে সই করেন ঢাকায় নিযুক্ত সংস্থাটির ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি ড. জাহিদ হোসেন।

অনুষ্ঠানে জানানো হয়, ‘ঢাকা সিটি নেইবারহুড আপগ্রেডিং প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার আধুনিকায়ন করা হবে। চুক্তি সই অনুষ্ঠানে ড. জাহিদ হোসেন বলেন, ঢাকা শহরকে নাগরিকদের বাসযোগ্য করে তুলতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। জাতিসংঘ ঘোষিত এসডিজির ১১ নম্বর অভীষ্ট বাস্তবায়নে প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, বাংলাদেশের মোট উৎপাদনশীলতার দিক দিয়ে ঢাকা অনেক গুরুত্বপূর্ণ। এ প্রকল্পের মাধ্যমে সমন্বিত সড়ক নেটওয়ার্ক তৈরির পাশাপাশি খেলাধুলার মাঠ ও খালি জায়গা তৈরি করে সাধারণ মানুষের জন্য স্বস্তির পরিবেশ তৈরি করা হবে। বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) তহবিল থেকে দেওয়া এই অর্থ পরিশোধে পাঁচ বছরের রেয়াত পাওয়া যাবে। ৩০ বছরে মোট ২ শতাংশ সুদে পরিশোধ করতে হবে এই অর্থ।


আরও পড়ুন