muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

ঈদ বোনাসের নামে হিজড়াদের ‘চাঁদাবাজি’

ঈদ বোনাসের নামে রাজধানীর কল্যাণপুর ও গাবতলী বাসস্ট্যান্ডে এবং বাসের মধ্যে রীতিমত চাঁদাবাজি করছে হিজড়ারা। হিজড়াদের উৎপাতে অনেকে অতিষ্ঠ এবং বিব্রত। এ এলাকায় পুলিশ থাকলেও এ বিষয়ে তারা কিছু বলছে না।

ভুক্তভোগী এবং প্রত্যক্ষদর্শীরা জানান, কল্যাণপুর ও গাবতলী বাসস্ট্যান্ডে এবং বাসের মধ্যে উঠে যাত্রীদের কাছ থেকে রীতিমতো চাঁদাবাজি করছে হিজড়ারা। লোক বুঝে, পরিবার বুঝে চার-পাঁচজন গিয়ে একজনকে ধরছে। কখনও ৫০০ আবার কখনও হাজার টাকা দাবি করছে। ২০-৩০ টাকা কেউ দিলে তা প্রত্যাখ্যান করছে। অনেকে বাধ্য হয়ে ২০০-৩০০ টাকা দিয়ে আপদ বিদায় করছে।

প্রত্যক্ষদর্শীরা আরও জানান, সোমবার বিকেলে কল্যাণপুর এস আর ট্রাভেলসের কাউন্টারের নিচে বসা দিনাজপুরগামী এক যাত্রীকে ধরে ৬-৭ জনের হিজড়া দল। এর আগে ওই ব্যক্তি ফ্যামিলি নিয়ে দামি গাড়িতে চড়ে কাউন্টারের সামনে নামেন। কাউন্টারের সামনে আসার সঙ্গে সঙ্গে দিনাজপুরগামী ওই যাত্রীকে হিজড়ারা বলে ঈদ বোনাস দে। বেচারা ৫০ টাকা বের করে দেয়ার পর বলে ৫০০ টাকা দে। একপর্যায়ে ওই ব্যক্তি বিব্রতকর অবস্থায় পড়েন। বাধ্য হয়ে ২০০ টাকা দেন।

যাত্রীরা যখন গাড়িতে ওঠে বসে সেখানেও হিজড়াদের উৎপাত। গাড়ির ভিতরে উঠে বসার পর আবার দু-তিনজন করে গাড়িতে ওঠে। সেখানেও হাত তালি দিয়ে নানা অঙ্গভঙ্গি করে নাছোড়বান্দার মতো দাঁড়িয়ে থাকে। টাকা না দেয়া পর্যন্ত তারা গাড়ি থেকে নামে না। তাদের এই আচরণে অনেকের কাছেই বিব্রতকর। বিশেষ করে যারা ফ্যামিলি নিয়ে যাত্রাপথে রওনা হয়েছেন, তাদের জন্য আরও বেশি বিব্রতকর।

এ বিষয়ে গাড়ির সুপারভাইজারকে এক যাত্রী জিজ্ঞাসা করেন, গাড়িতে হিজড়ারা কেন ওঠে, নিষেধ করতে পারেন না? জবাবে সুপারভাইজার বলেন, আমরা না করলেও শোনে না। বেশি জোরাজুরি করলে আরও বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে। কারণ ওদের তো লজ্জা শরম নেই।

Tags: