দূর পরবাস - জুন ৫, ২০১৯

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীর ৪২ বছরের কারাদণ্ড

সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নামে হত্যা চেষ্টার অভিযোগে এক বাংলাদেশি শিক্ষার্থীকে ৪২ বছরের কারাদণ্ড দিয়েছে অস্ট্রেলিয়ার একটি আদালত। মোমেনা শোমা (২৬) নামের ওই শিক্ষার্থীকে বুধবার এ দণ্ড দেওয়া হয়েছে।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে বৃত্তি পেয়ে মেলবোর্নের লা ট্রবি ইউনিভার্সিটিতে ভর্তি হন মোমেনা শোমা। ওই সময় স্থানীয় একটি পরিবারের সঙ্গে তাকে থাকতে দেওয়া হয়। অস্ট্রেলিয়ায় যাওয়ার আট দিনের মাথায় রান্নাঘর থেকে ছুরি নিয়ে বাড়ির মালিক রজার সিংগারাভেলুকে ঘুমন্ত অবস্থায় গলা কেটে হত্যা করতে যান শোমা।  তবে ঘটনাক্রমে বেঁচে যান রজার এবং শোমাকে গ্রেপ্তার করে পুলিশ।

ভিক্টোরিয়া রাজ্যের সুপ্রিম কোর্টের শুনানিতে বলা হয়, হামলার সময় শোমা কালো নিকাব পরিহিত ছিলেন এবং আল্লাহু আকবার বলে হামলা চালান।

রায়ে বিচারক লেসলি টেইল বলেন, ‘আপনার কর্মকাণ্ড, কথাবার্তা এবং ইচ্ছা একযোগে ছিল এবং তা ছিল ভয়াবহ।’

তিনি বলেন, ‘তবে এগুলো আপনাকে শহীদ করতো না। এগুলো আপনাকে ইসলামের আলোকবর্তিকা বানাতো না…সেগুলো আপনাকে অখ্যাত অপরাধী বানিয়েছে।’

রায়ে মোট দণ্ডের মধ্যে শোমাকে ৩১ বছর ও ছয় মাস প্যারোলবিহীন কারাদণ্ড দেওয়া হয়েছে।

সরকারি কৌঁসুলিরা জানিয়েছেন, ২০১৩ সালে বাংলাদেশ ছাড়ার পর উগ্রপন্থার দিকে ঝুঁকে পড়েন শোমা। সীমান্ত অতিক্রম করে সিরিয়ায় আইএস অধ্যুষিত এলাকায় যাওয়ার জন্য তিনি তুরস্কের বিশ্ববিদ্যালয়ে ভর্তির চেষ্টা করেছিলেন।  এতে ব্যর্থ হয়ে তিনি অস্ট্রেলিয়ায় যাওয়ার চেষ্টা করেন।


আরও পড়ুন