কিশোরগঞ্জে ‘বিশ্ব পরিবেশ দিবস’ পালিত

সাইফুল ইসলাম জুয়েল ।। আজ ৫ই জুন বুধবার কিশোরগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও পরিবেশ রক্ষা মঞ্চ (পরম) এর যৌথ আয়োজনে মানববন্ধন ও আলোচনার সভার মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।

শোলাকিয়া ঈদগাহে জামাত শেষে বেলা ১২:০০ ঘটিকায় জেলা শহরের কালিবাড়ী মোড় সংলগ্ন “পরম চত্ত্বরে” বাপা’র বিভিন্ন উপ-কমিটি ও পরম’র নেতৃবৃন্দ, সাংবাদিকসহ সমাজের গণ্যমান্য লোকজন পরিবেশের বিভিন্ন বিষয়ের প্ল্যাকার্ড ও ফেস্টুন নিয়ে মানববন্ধনে অংশ গ্রহণ করেন।

পরম’র আহবায়ক ও বাপা’র সহ-সভাপতি অধ্যক্ষ শরীফ আহমদ সাদী’র সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাপা’র সভাপতি প্রফেসর রবীন্দ্রনাথ চৌধুরী। মানববন্ধন ও আলোচনা সভায় বক্তব্য রাখেন কবি বাধঁন রায়, সদস্য সচিব (পরম), কৃষকনেতা আনোয়ার হোসেন বাচ্চু, আলমগীর হোসেন, আল মামুন, প্রাক্তণ বন কর্মকর্তা নারায়ন চন্দ্র দাস, হুমায়ুন কবীর, রতন রহমান, আব্দুল আওয়াল, প্রভাষক শহিদুল ইসলাম রুবেল।

অনুষ্টানের সভাপতি অধ্যক্ষ শরীফ সাদী বলেন, কিশোরগঞ্জের লাইফলাইন হিসাবে খ্যাত নরসুন্দা নদীটিকে পুণরায় দখল-দূষণে বিপর্যস্ত করা হচ্ছে। এ শহর যানযট ও জলযটে অচল নগরী হয়ে উঠছে। ইয়াবার নীল ছোবলে ক্ষত-বিক্ষত হচ্ছে তরুণ ও যুবসমাজ। শরীফ সাদী বলেন, আইনী কর্তৃপক্ষ যেন নির্বিকার। জনপ্রতিরোধ গড়ে তুলে এর প্রতিকার করা হবে।

প্রধান অতিথির ভাষণে প্রফেসর রবীন্দ্রনাথ বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য কিশোরগঞ্জ চাই এবং বাসযোগ্য পৃথিবী চাই। এজন্যে সকল সচেতন নাগরিকদের এগিয়ে যেতে হবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাপা’র কিশোরগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক প্রভাষক সাইফুল ইসলাম জুয়েল।


আরও পড়ুন