দেশের খবর - জুন ১০, ২০১৯

যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় ড্রেজার পুড়িয়ে দিলেন এসিল্যান্ড

মানিকগঞ্জের শিবালয়ে যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের ড্রেজার মেশিন পুড়িয়ে দিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন।

আজ সোমবার দুপুরে উপজেলার জাফরগঞ্জ এলাকায় যমুনা বেড়িবাঁধের কাছে মোবাইল কোর্ট পরিচালনা করে বালু উত্তোলনের অবৈধ ড্রেজার মেশিন পুড়িয়ে দেওয়া হয়। এ ছাড়া বালু উত্তোলনের ৫০০ মিটার পাইপও ধ্বংস করা।

এসিল্যান্ড জাকির হোসেন জানান, শিবালয় উপজেলার যমুনার বিভিন্ন পয়েন্টে কিছু অসাধু বালু ব্যবসায়ী ড্রেজার মেশিন দিয়ে নদীর পাড় থেকে বালু উত্তোলন করে আসছে। এমন সংবাদের ভিত্তিতে সোমবার দুপুরে জাফরগঞ্জ এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় অবৈধ বালু উত্তোলনের একটি সেলো মেশিন পুড়িয়ে দেওয়া হয়। এ ছাড়া ৫০০ মিটার পাইপ ধ্বংস করা হয়। তবে ড্রেজার মালিককে পাওয়া যায়নি। এ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

প্রসঙ্গত, দীর্ঘদিন যাবৎ একটি প্রভাবশালী চক্র আরিচা ঘাট থেকে জাফরগঞ্জ পর্যন্ত অন্তত ১০টি পয়েন্টে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে বিক্রয় করে আসছিল। এ নিয়ে সম্প্রতিক সময়ে কালের কণ্ঠে একটি সংবাদ প্রকাশ হয়। পরে জেলা প্রশাসক এস এম ফেরদৌসের নির্দেশে উপজেলা প্রশাসনের পক্ষে অভিযান পরিচালনা করে কয়েকটি ড্রেজারের বিপুল পরিমাণ পাইপ ধ্বংস করা হয়।


আরও পড়ুন