muktijoddhar kantho logo l o a d i n g

আইন আদালত

অস্ত্র মামলায় সাবেক এমপি কাদের খানের যাবজ্জীবন

আলোচিত গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সাবেক এমপি মঞ্জুরুল ইসলাম লিটনকে হত্যার ঘটনায় দায়ের হওয়া অস্ত্র মামলায় সাবেক এমপি (অব.) কর্নেল ডা. আব্দুল কাদের খানকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করা হয়েছে।

মঙ্গলবার দুপুর ১টার দিকে গাইবান্ধা জেলা ও দায়রা জজ আদালতের স্পেশাল ব্রাঞ্চ-১ এর বিচারক দিলীপ কুমার ভৌমিক এ রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর (পিপি) শফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, ওই মামলায় অপর একটি ধারায় ১৫ বছর কারাদণ্ড প্রদান করা হয়েছে। রায় ঘোষণার সময় অভিযুক্ত আসামি কাদের খান আদালতে উপস্থিত ছিলেন।

তিনি আরো জানান, এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যায় তিনটি অস্ত্র ব্যবহার করা হয়। এর মধ্যে একটি অস্ত্র কাদের খান নিজে থানায় জমা দিয়েছেন। ৬ রাউন্ড গুলিসহ দ্বিতীয় অস্ত্রটি সুন্দরগঞ্জ উপজেলার ছাপরহাটি গ্রামের আব্দুল কাদের খানের বাড়ির উঠানের মাটির নিচ থেকে থেকে উদ্ধার করা হয়। কিন্তু তৃতীয় অস্ত্রটির সন্ধান পাওয়া যায়নি।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৩১ ডিসেম্বর নিজ বাড়ি সুন্দরগঞ্জের সাহাবাজ (মাস্টারপাড়া) গ্রামে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন সাবেক এমপি মঞ্জুরুল ইসলাম লিটন। এ ঘটনায় ২০১৭ সালের ১ জানুয়ারি নিহতের বড় বোন ফাহমিদা কাকুলি বুলবুল বাদি হয়ে অজ্ঞাত ৫-৬ জনকে আসামি করে সুন্দরগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন।

এ ছাড়া হত্যার কাজে ব্যবহৃত গুলিভর্তি পিস্তুল উদ্ধারের ঘটনায় পুলিশ সুন্দরগঞ্জ থানায় অস্ত্র আইনে মামলায় দায়ের করে। হত্যা মামলায় প্রধান আসামি কাদের খানসহ চারজনকে গ্রেফতার করে পুলিশ। আসামিরা আদালতে হত্যার দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছে।

Tags: