কুলিয়ারচর - জুন ১৭, ২০১৯

কুলিয়ারচরে বিনামূল্যে ছাগল ও চেক বিতরণ

কিশোরগঞ্জের কুলিয়ারচরে বেসরকারি সেবামূলক প্রতিষ্ঠান চেতনা, পরিবেশ ও মানব উন্নয়ন সংস্থার বাস্তবায়নে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ) এর অর্থায়নে দারিদ্র বিমোচনের লক্ষ্যে ৯ জন দরিদ্র মহিলাদের মাঝে বিনামূল্যে ১৮টি ছাগল ও ৫ জন দরিদ্র ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে প্রত্যেকে ৬ হাজার টাকা করে চেক বিতরণ করা হয়েছে। এছাড়া বিনাম‚ল্যে ২০ জন তরুণ-তরুণীকে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সোমবার (১৭ জুন) দুপুরে উপজেলা কুলিয়ারচর বাজারে চেতনা, পরিবেশ ও মানব উন্নয়ন সংস্থা কার্যালয়ে অনুষ্ঠিত ছাগল ও চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা রহমান।

এ সময় চেতনা, পরিবেশ ও মানব উন্নয়ন সংস্থার সহ-সভাপতি শেখ জহির উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চেতনা, পরিবেশ ও মানব উন্নয়ন সংস্থার উপদেষ্টা পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াহাব। অনুষ্ঠান পরিচালনা করেন, চেতনা,পরিবেশ ও মানব উন্নয়ন সংস্থার পরিচালক মোঃ মুছা মিয়া ।

চেতনার পক্ষ থেকে উপজেলার পশ্চিম আব্দুল্লাপুর গ্রামের মোঃ ইব্রাহিম মিয়া (৭২) ছয় হাজার টাকার চেক পেয়ে খুশি হয়ে বলেন, আমি একজন দরিদ্র ক্ষুদ্র ব্যবসায়ী। আগে মাথায় করে এলাকায় ঘুরে ঘুরে ছোলা বুট, বাদাম ও সিমের বিচি বিক্রি করতাম। পুঁজির অভাবে কিছু দিন এ ব্যবসা বন্ধ ছিল । এমতাবস্থায় এনজিও থেকে চেক পেয়ে আমি উপকৃত হয়েছি। এ টাকা দিয়ে আবার ওই ব্যবসা শুরু করবো।

উপজেলার তারাকান্দি গ্রামের বিধবা চার সন্তানের জননী রাবেয়া (৬০) বলেন , আমার অতি কষ্টের সংসারে চেতনার দেওয়া দুইটি ছাগল পেয়ে উপকৃত হয়েছি। বাড়িতে অন্যান্য কাজের পাশাপাশি ছাগল পালন করে আমি আমার সংসারে স্বচ্ছলতা ফিরিয়ে আনতে চাই।

উছমানপুর গ্রামের কম্পিউটার প্রশিক্ষণার্থী মোছাঃ রূপা আক্তার (২২) বলেন, চেতনা,পরিবেশ ও মানব উন্নয়ন সংস্থার বাস্তবায়নে বিনামূল্যে ছয় মাস মেয়াদী কম্পিউটার প্রশিক্ষণে সুযোগ পেয়ে আমি খুবই আনন্দিত । প্রশিক্ষণের সনদ আমার ভবিষ্যৎ কর্মজীবনের সহায়ক হবে।


আরও পড়ুন