muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

দক্ষিণ ইংল্যান্ডে ঘণ্টায় এক হাজার বারের বেশি বজ্রপাত!

দক্ষিণ ইংল্যান্ডের দক্ষিণ-পূর্ব উপকূলীয় এলাকা ইস্টবোর্নে গত মঙ্গলবার এক ঘণ্টায় এক হাজার বারের বেশি বজ্রঝড়ের ঘটনা ঘটেছে। এতে দক্ষিণ ইংল্যান্ডের প্রায় পুরো এলাকা আকস্মিক বন্যায় তলিয়ে যায়। তাৎক্ষণিকভাবে কর্তৃপক্ষ ওই এলাকার ছয় শতাধিক বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেয়।

এলাকার বাসিন্দা বেলাল আহমেদ জানিয়েছেন, গত কয়েকদিন ধরে বৃষ্টি হচ্ছিল। এর মধ্যে হঠাৎ করেই গতকাল সন্ধ্যার পূর্ব মুহূর্তে আকাশে ঘন ঘন বিদ্যুৎ চমকায় এবং বজ্রঝড় শুরু হয়। এই দুর্যোগ প্রায় ভোর রাত পর্যন্ত চলতে থাকে। এর মধ্যে অন্তত ২০-২৫ মিনিট বিরতিহীনভাবে বজ্রপাত হয়। এ সময় পুরো এলাকা বিদ্যুৎহীন হয়ে গেলে এলাকায় বেশ আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে কর্তৃপক্ষ এলাকাবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন।

এলাকার অপর এক বাসিন্দা ক্যারোল পিয়ার্স বলেন, কোনোকিছু বুঝে ওঠার আগেই মুহূর্তের মধ্যেই বজ্রঝড় শুরু হয়। সাথে মুষলধারে বৃষ্টির সঙ্গে সমুদ্র থেকে পানির ঢেউ এসে পুরো এলাকা বন্যায় রূপ নেয়।

তিনি বলেন, ‘আমার একান্ন বছর বয়সে এমন ভয়ঙ্কর অবস্থা কখনো দেখিনি। এমনকি আমার মা, বাবা কিংবা তাদের চেয়েও যারা বেশি বয়সের তাদের মুখেও কোনোদিন এমন অবস্থার কথা শুনিনি। বজ্রপাতের শব্দে মানুষ বধির হয়ে যাওয়ার অবস্থা হয়েছিল।’

স্থানীয় আবহাওয়া অফিস জানায়, রাত ১১ টা থেকে মধ্য রাত পর্যন্ত ৪২ মিলি মিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। কর্তৃপক্ষ জানায়, শহর ক্ষতিগ্রস্ত হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনার ছবি এবং ভিডিও ছড়িয়ে পড়লে বিশ্বের নানা প্রান্তের মানুষ মন্তব্য করেন যে এমন ভয়ঙ্কর অবস্থা আমরা কখনোই দেখিনি।

উল্লেখ্য, স্থানীয় টেলিভিশন খবরে বলা হয়, ১২ ঘণ্টায়  ১০ হাজার বারের বেশি বজ্রপাতের ঘটনা ঘটে।

Tags: