অষ্টগ্রাম - জুন ২৪, ২০১৯

অষ্টগ্রামে ঠান্ডা জ্বরে হাজার হাজার লোক আক্রান্ত, দেখা দিয়েছে ঔষধ সংকট

কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামে মৌসুমী জ্বরে ও ঠান্ডায় হাজার হাজার শিশু ও বয়স্কারা আক্রান্ত দেখা দিয়েছে ঔষধ সংকট। প্রকৃতি বৈরি আবহাওয়ায় প্রতিদিনই কখনো বৃষ্টি কখনো প্রচন্ড রোদের খড়তাপে উপজেলার প্রায় প্রতিটি পরিবারেই বিভিন্ন বয়সের লোকজন আক্রান্ত হতে দেখা যাচ্ছে।

এদিকে একমাত্র সরকারি উপজেলা হাসপাতাল ও সরকারি কয়েকটি ইউনিয়ন পরিবার পরিকল্পাসহ বিভিন্ন বাজারের ফার্মেসি গুলোতে প্যারাসিটামল জাতীয় গ্রুফের ঔষধের সংকট দেখা দিয়েছে, ফলে জ্বর
ও ঠান্ডায় আক্রান্ত রোগিদের মারাত্মক সমাস্যা সম্মৃখিন হতে হচ্ছে বলে বলে একাধিক রোগির ভাষ্য।

উপজেলার বিভিন্ন বাজারের ঔষধ ফার্মেসী মালিকদের সাথে কথা বললে তারা জানান, এই মৌসুমী ঠান্ডা ও জ্বরের কারনে সবচেয়ে বেশি সংকট দেখা দিয়েছে প্যারাসিটামল জাতীয় গ্রুফের ঔষধের।

এব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ মোঃ কাউছার হামিদ কে জিজ্ঞাসা করা হলে তিনি জানান ,এমনইতেই এই উপজেলায় ঔষধের সংকট থাকে তবে এই মুহুর্তে জ্বর এবং ঠান্ডা জনিত রোগ বেশি হওয়ায় ঔষধ সংকট আরো বেড়েছে।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো.সামছুল আলম জানান , ঔষধ সংকটের কারনে মাঠ পর্যায়ে কর্মকর্তা বেশ হিমশিম খাচ্ছে। অভিজ্ঞ মহলের ভাষ্য এ অবস্থা চলতে থাকলে বিশেষ করে হাওর অঞ্চলে সমস্যা চরম আকার ধারন করবে বলে তারা মনে করেন,রোগিদের অনেকই ঠান্ডা জ্বরে দেশীয় ফল আনারস পছন্দ খেতে তাও বাজারে অনেক সময় পাওয়া যায় না আর যদিও আনারসের দেখা মিলে তাও অত্যান্ত দুর্মুল্য বলে জানান অনেকই।


আরও পড়ুন