পটুয়াখালীতে ভূমি সেবা ও ব্যাবস্থাপনায় তথ্যপ্রযুক্তির ব্যবহার প্রশিক্ষণ কর্মসূচি শুরু

পটুয়াখালী জেলায় ভূমি সেবা ও ব্যাবস্থাপনায় তথ্যপ্রযুক্তির ব্যবহার শীর্ষক চারদিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে। ২৪ জুন ২০১৯ তারিখ পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে এ  প্রশিক্ষাণার্থী কর্মসূচি  শুরু হয়। পটুয়াখালীর  জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী  এ প্রশিক্ষণ কমর্সূচির শুভ উদ্বোধন করেন। প্রশিক্ষণ কর্মসূচিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার তরফদার মোঃ আক্তার জামীল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোর্স পরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মামুনুর রশিদ।  উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন আরডিসি এসএম মুনিম লিংকন।  

প্রশিক্ষণে ভূমি ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির প্রয়োগ, ভূমি তথ্য সেবা ও কাঠামো, ই-মিউটেশন, ইউনিয়ন ও উপজেলা ভূমি অফিসের রেজিস্টার সংরক্ষণ ও হালনাগাদকরণ, নামজারি রিভিউ ও মিস মোকদ্দমা, ভূমি উন্নয়ন কর আদায় ও প্রতিবেদন প্রেরণ, রেন্ট সার্টিফিকেট মামলা, খাসজমি ও সায়রাত মহল ব্যাবস্থাপনা, উত্তরাধিকার সম্পর্কিত সংশ্লিষ্ট বিধি-বিধান প্রভৃতি সম্পর্কে প্রশিক্ষণার্থীদের ধারণা প্রদান করা হয়। প্রধান অতিথি তথ্য প্রযুক্তির  সুবিধাকে কাজে লাগিয়ে কাজ করার জন্য সকলকে আহবান জানান। বিশেষ অতিথি তার বক্তব্যে বলেন ভূমি মন্ত্রণালয় এবং ভূমি সংস্কার বোর্ড ভূমির ডিজিটালাইজেশনে কাজ করে যাচ্ছে।  এর সুফল জনগণের কাছে পৌঁছাতে হবে।  তিনি  ডিজিটাল বাংলাদেশ  বিনির্মাণে  ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের ভূমি ব্যবস্থাপনায় ও সেবায় ইনফরমেশন টেকনোলোজি প্রয়োগের মাধ্যমে জনগণকে কম সময়ে এবং কম খরচে সেবা প্রদান নিশ্চিত করার আহবান  জানান। উল্লেখ্য, মোট ২১ জন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, সার্টিফিকেট সহকারী, অফিস সহকারী ও নামজারী সহকারীবৃন্দ  প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন।

প্রধান অতিথি তথ্য প্রযুক্তির  সুবিধাকে কাজে লাগিয়ে কাজ করার জন্য সকলকে আহবান জানান। বিশেষ অতিথি তার বক্তব্যে বলেন ভূমি মন্ত্রণালয় এবং ভূমি সংস্কার বোর্ড ভূমির ডিজিটালাইজেশনে কাজ করে যাচ্ছে।  এর সুফল জনগণের কাছে পৌঁছাতে হবে।  তিনি  ডিজিটাল বাংলাদেশ  বিনির্মাণে  ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের ভূমি ব্যবস্থাপনায় ও সেবায় ইনফরমেশন টেকনোলোজি প্রয়োগের মাধ্যমে জনগণকে কম সময়ে এবং কম খরচে সেবা প্রদান নিশ্চিত করার আহবান  জানান। উল্লেখ্য, মোট ২১ জন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, সার্টিফিকেট সহকারী, অফিস সহকারী ও নামজারী সহকারীবৃন্দ  প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন।


আরও পড়ুন