রকমারি - 3 weeks ago

২০০ কোটির বিয়েতে ১৫,০০০ কেজি আবর্জনার স্তুপ, আদালতে মামলা!

বিয়ের রাজকীয় আয়োজনে ছিল একাধিক চোখ ধাঁধাঁনো আয়োজন। বিয়েতে নিমন্ত্রিতদের তালিকায় ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে বলিউড অভিনেত্রী ক্যাটরিনা কাইফও। বিয়েতে টানা ২ ঘণ্টার যোগচর্চার আয়োজনও করা হয়েছিল। যোগচর্চার এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সয়ং যোগগুরু রামদেব। 

জানা গেছে, এই রাজকীয় বিয়েতে খরচ হয়েছে প্রায় ২০০ কোটি টাকা। কিন্তু বিয়ের খরচের জন্য নয়, অনুষ্ঠানের পর ওই এলাকায় পড়ে থাকা বিপুল পরিমাণ আবর্জনার কারণ খবরের শিরোনামে উঠে এসেছে ভারতের উত্তরাখণ্ডের অউলি শহরের গুপ্ত পরিবারের বিয়ের অনুষ্ঠান।

গত ১৮ থেকে ২২ জুন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী, প্রবাসী অজয় গুপ্ত আর অতুল গুপ্তর দুই ছেলের বিয়ের আসর বসেছিল অউলি শহরে। এ জন্য শহরের প্রায় সব হোটেল আর রিসর্টেই অতিথিদের জন্য বুকিং ছিল। সুইজারল্যান্ড থেকে দামি অর্কিড আর ফুল আনা হয়েছিল বিয়েবাড়ি সাজানোর জন্য। কিন্তু হাজার হাজার অতিথিদের আপ্যায়নের পর সেখানে যে বিপুল পরিমাণ আবর্জনা জমা হয় তা দেখে রীতিমতো চিন্তায় পড়েছেন স্থানীয় পৌরসভা কর্তৃপক্ষ। 

বিয়েবাড়ির আবর্জনা পরিষ্কার করার জন্য অতিরিক্ত ২০ জন সাফাইকর্মী নিয়োগ করতে হয়েছে পৌরসভা কর্তৃপক্ষকে। জানা গেছে, প্রায় ১৫,০০০ কেজি আবর্জনা সরানো হয়েছে বিয়েবাড়ি চত্বর থেকে। এই বিপুল পরিমাণ আবর্জনা সাফ করার জন্য পৌরসভা কর্তৃপক্ষের কাছে আরও ৫৪ হাজার টাকা দিতে হয়েছে গুপ্ত পরিবারকে।

এই রাজকীয় বিয়ের জন্য পরিবেশ দূষিত ও ক্ষতিগ্রস্থ হয়েছে, এই মর্মে রাজ্যের হাইকোর্টে ইতিমধ্যেই একটি জনস্বার্থ মামলা করা হয়েছে। ৭ জুলাইয়ের মধ্যে এ বিষয়ে রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ বোর্ডকে বিস্তারিত রিপোট জমা দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ৮ জুলাই এই মামলার শুনানি হবে।


আরও পড়ুন