শিক্ষা - জুন ৩০, ২০১৯

এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ নিয়ে নতুন সিদ্ধান্ত

এবার পরীক্ষা শুরুর আট মাস আগে থেকেই মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার সময়সূচি প্রকাশের প্রস্তাব করছে আন্তঃশিক্ষা বোর্ড। 

আগামী ১৫ জুলাই শিক্ষা মন্ত্রণালয়কে এ সময়সূচি প্রকাশ করার প্রস্তাব দেবে আন্তঃশিক্ষা বোর্ড। জানা গেছে, এতে পরীক্ষার ব্যাপ্তি অন্তত ১০ দিন কমিয়ে আনারও প্রস্তাব করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক।

এ বিষয়ে  গণমাধ্যমকে তিনি বলেন, শিক্ষার্থীদের মানসিক চাপ সৃষ্টি হয়, সেটি কমিয়ে আনতে এসএসসি পরীক্ষার সময়সূচি আট মাস আগেই প্রকাশ করতে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব দেয়া হয়েছে। অনুমোদন পেলে জুলাইয়ের মাঝামাঝি জেএসসি-জেডিসি ও এসএসসি-সমমান পরীক্ষার রুটিন একসঙ্গে প্রকাশ করা হবে।

তিনি আরও বলেন, আগের চেয়ে জেএসসি-জেডিসি পরীক্ষা আয়োজনে ১৫ দিন ও এসএসসি পরীক্ষায় ১০ দিন সময় কমিয়ে আনা হয়েছে। পরীক্ষা শুরুর কয়েক মাস আগে শিক্ষার্থীদের কাছে রুটিন থাকলে তারা পর্যাপ্ত প্রস্তুতি নিতে পারবে। পরীক্ষা নিয়েও তাদের টেনশন কমবে। এ কারণে আট মাস আগেই সময়সূচি প্রকাশের প্রস্তাব করা হয়েছে।


আরও পড়ুন