muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

হজ ব্যবস্থাপনায় অবহেলা পাওয়া গেলে কঠোর ব্যবস্থা : রাষ্ট্রপতি

কোনও ব্যক্তি, এজেন্সি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে হজ ব্যবস্থাপনার ক্ষেত্রে অবহেলা, অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেলে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। বললেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

আজ মঙ্গলবার (২ জুলাই) রাজধানীর আশকোনা হাজি ক্যাম্পে হজ কার্যক্রম-২০১৯ এর উদ্বোধন অনুষ্ঠানে দেয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।হজ এজেন্সিগুলোর উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, হজযাত্রীদের মাধ্যমে আপনারা ব্যবসা করেন। তাই ব্যবসার নামে প্রতারণা করবেন না। বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর।

রাষ্ট্রপতি বলেন, হজযাত্রীদের ৯৫ শতাংশের বেশি হজ এজেন্সিগুলোর মাধ্যমে সৌদি আরব গমন করে থাকেন। অতীতের অভিজ্ঞতা থেকে দেখা যায় অনেক এজেন্সি যেসব সুযোগ-সুবিধার কথা বলে হাজিদের মক্কা-মদিনায় নিয়ে যান, ওখানে যাওয়ার পর তা আর রক্ষা করেন না। ফলে হাজিদের অবর্ণনীয় দুর্দশার মধ্যে পড়তে হয়। 

তিনি জানান, টাকা-পয়সা পরিশোধ করেও হজযাত্রীরা যখন তাদের যাত্রায় অনিশ্চয়তা দেখেন তখন বাধ্য হয়েই অনশনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেন। এহেন কার্যক্রম দেশের ভাবমূর্তিকে ক্ষুণ্ণ করে। হাজিদের সঙ্গে এ ধরনের প্রতারণা কোনোভাবেই কাম্য নয়।মক্কা-মদিনায় অবস্থানকালে হাজিদের যাতে কোনও ধরনের বিড়ম্বনার স্বীকার হতে না হয় তা নিশ্চিত করতে হজ এজেন্সিগুলোর সংগঠন হাবের প্রতি অনুরোধ জানান রাষ্ট্রপতি।

এ বছর ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হচ্ছে। মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশ থেকে হজ করতে যাচ্ছেন।

Tags: