জাতীয় - 2 weeks ago

দেশে নিবন্ধিত পত্রিকা রয়েছে ৩১২৮টি

ঢাকাসহ সারা দেশে নিবন্ধিত পত্রিকা রয়েছে ৩ হাজার ১২৮টি। এসব পত্রিকার মধ্যে যেগুলো নীতিমালা অনুসরণ করে প্রকাশিত হচ্ছে না, সেসব পত্রিকার মিডিয়া তালিকাভুক্তি বাতিল করবে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর (ডিএফপি)।

রোববার জাতীয় সংসদে এ তথ্য জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মো. আয়েন উদ্দিনের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানানো হয়।

তথ্য প্রতিমন্ত্রী জানান, বর্তমানে সরকারি বেতারকেন্দ্র ১৪টি। বেসরকারি ২৮টি এফএম বেতারকেন্দ্রের লাইসেন্স দেয়া হয়েছে। এসবের মধ্যে ২৩টি এফএম বেতারকেন্দ্রের সম্প্রচার চলছে। এছাড়া, ৩২টি কমিউনিটি রেডিওকে লাইসেন্স দেয়া হয়েছে।

রংপুর-২ আসনের সংসদ সদস্য আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে তথ্য প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন গণমাধ্যমবান্ধব সরকার ৮ম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ ঘোষণার মাধ্যমে সংবাদকর্মীদের বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করেছে, যা পর্যায়ক্রমে বাস্তবায়িত হচ্ছে।  ইতোমধ্যে ১৬৭টি পত্রিকায় ওয়েজবোর্ড রোয়েদাদ বাস্তবায়িত হয়েছে। এছাড়া, সরকার বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে ১৩ সদস্য বিশিষ্ট ৯ম সংবাদপত্র মজুরি বোর্ড গঠন করেছে।  গণমাধ্যমকর্মীর ৪৫ শতাংশ মহার্ঘ্য ভাতা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ৯ম সংবাদপত্র মজুরি বোর্ড ইতোমধ্যেই প্রতিবেদন দিয়েছে। ওই প্রতিবেদন পরীক্ষা-নিরীক্ষার জন্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর নেতৃত্বে সাত সদস্য বিশিষ্ট মন্ত্রিসভা কমিটি গঠন করা হয়েছে। কমিটি সকল অংশীদারদের নিয়ে সভা করেছে। অচিরেই ৯ম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ ঘোষণা করা হবে।

জয়েন্ট স্টক কোম্পানির মাধ্যমে সংবাদপত্র প্রকাশের সিদ্ধান্ত হয়েছে কি না, এ প্রশ্ন করেন জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান। এর জবাবে প্রতিমন্ত্রী বলেন, জয়েন স্টক কোম্পানির পৃষ্ঠপোষকতায় বা সহযোগিতায় পত্রিকা প্রকাশের কোনো সিদ্ধান্ত এই মুহূর্ত পর্যন্ত গ্রহণ করা হয়নি। আপনিসহ অন্য কোনো সংসদ সদস্যের পক্ষে আবেদন প্রস্তাবনা করলে প্রয়োজনীয় আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করব।


আরও পড়ুন