কৃষি - জুলাই ১৬, ২০১৯

ফুলপুরে বিজেআরআই তোষা পাটে’র উপর মাঠ দিবস ও কৃষক সমাবেশ

পাট গবেষণা আঞ্চলিক কেন্দ্র কিশোরগঞ্জ কর্তৃক ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলার চরবাহাদুরপুর গ্রামে পাটের নতুন জাত বিজেআরআই তোষা পাট- ৮ (রবি-১) এর উপর মাঠ দিবস ও কৃষক সমাবেশ
অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ও প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট পাট গবেষক ও মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মোঃ আইয়ুব খান।

স্বাগত বক্তব্য রাখেন পাট গবেষণা আঞ্চলিক কেন্দ্র কিশোরগঞ্জ এর বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মোঃ আবুল বাশার। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পাট গবেষণা আঞ্চলিক কেন্দ্র, কিশোরগঞ্জের সাবেক দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মোঃ বাবুল হোসেন ও ফুলপুর
উপজেলার কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল্লাহ আল-মামুন। প্রধান অতিথি তার বক্তব্যে পাটের সার্বিক বিষয় নিয়ে আলোচনা রাখেন এবং বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন।

তিনি বলেন যে, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট জেনোম গবেষণার মাধ্যমে একটি নতুন জাত উদ্ভাবন করেছেন। এই জাতটির বৈশিষ্ট্য হলো, অন্যান্য জাতের চেয়ে অধিক ফলনশীল (১৫-২৫%বেশি), রোগ ও মাকড় প্রতিরোধী, কম সময়ে (৯০-১০০ দিনে) কেটে আঁশ সংগ্রহ করা যায়।

উক্ত জাতের উৎপাদন ক্ষমতা প্রায় প্রতি হেক্টরে ৩-৩.৫ টন। উক্ত জাতটি সম্প্রসারণ করা হলে পাটের উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে এবং কৃষক লাভবান হবে বলে বিশ্বাস করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কিশোরগঞ্জ আঞ্চলিক কেন্দ্রের প্রধান ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মোহাম্মদ আশরাফুল আলম। মাঠ দিবস সফল করার জন্য বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ আবুল বাশার, উপসহকারী কৃষি কর্মকর্তা দেলোয়ার হোসেন, সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা হাবিব তালুকদার, উপজেলা কৃষি অফিস, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গসহ উপস্থিত সকলকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।


আরও পড়ুন