দেশের খবর - জুলাই ১৯, ২০১৯

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটে বৃক্ষরোপণ অভিযান উদ্বোধন

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) এর ক্যাম্পাসে ‘শিক্ষায় বন প্রতিবেশ, আধুনিক বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে আজ বৃহঃস্পতিবার বৃক্ষরোপণ অভিযান-২০১৯ উদ্বোধন করা হয়।

বৃক্ষরোপণ অভিযান-২০১৯ উদ্বোধন করেন ইনস্টিটিউটের পরিচালক ড. খুরশীদ আকতার। ক্যাম্পাসের পূর্ব পাহাড়ে একটি তাল গাছের চারা রোপণের মাধ্যমে তিনি এ কর্মসূচির শুভ উদ্বোধন করেন। চারা রোপণের পরে বিএফআরআই অডিটোরিয়ামে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন বিএফআরআই এর পরিচালক ড. খুরশীদ আকতার। প্রধান অতিথি ছিলেন বিএফআরআই এর বন ব্যবস্থাপনা উইং এর মুখ্য গবেষণা কর্মকর্তা ড. মো: মাসুদুর রহমান।

এছাড়াও ইনস্টিটিউটের অন্যান্য বিভাগের বিভাগীয় কর্মকর্তা, উর্দ্ধতন গবেষণা কর্মকর্তা, গবেষণা কর্মকর্তা, বিজ্ঞানী এবং কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনায় অংশ নিয়ে ‘বিএফআরআই এ বৃক্ষরোপণ ও সৌন্দর্যায়ন কমিটি’র আহ্বায়ক বিএফআরআই এর সিলভিকালচার রিসার্চ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মিসেস নসরত বেগম বলেন, প্রতিবেশ ও পরিবেশ সংরক্ষণে বৃক্ষরোপণের জন্য শুধু কমিটি নয় সবার অংশগ্রহণ প্রয়োজন।

বীজ বাগান বিভাগের বিভাগীয় কর্মকর্তা ড. হাসিনা মরিয়ম বলেন, বৃক্ষের সাথে মানুষের সম্পর্ক আজীবনের। এই অকৃত্রিম বন্ধু বৃক্ষপ্রজাতি রোপণের জন্য দেশব্যাপী আমাদের আরো প্রচারণা চালিয়ে যেতে হবে।

প্রশাসন বিভাগের বিভাগীয় কর্মকর্তা জনাব মো. জাহাঙ্গীর আলম বলেন, প্রকৃতিতে বৃক্ষই একমাত্র প্রজাতি যারা ক্ষতিকর কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে আমাদের বাঁচার প্রধান উপাদান অক্সিজেন সরবরাহ করে এবং বৈশ্বিক উষ্ণায়ন থেকে পৃথিবীকে রক্ষা করে।

আলোচনা সভার প্রধান অতিথি বন ব্যবস্থাপনা উইং এর মুখ্য গবেষণা কর্মকর্তা ড. মো: মাসুদুর রহমান বলেন, বৃক্ষরোপণের জন্য একটা সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। বিএফআরআই এর উদ্ভাবিত প্রযুক্তিসমূহ মানুষের কাছে পৌঁছে দিতে হবে। অনেকেই হয়তো জানেন না কোথায় কী গাছ লাগাতে হবে। আমাদেরকে এটা জানাতে হবে। তাহলে মানুষ বৃক্ষরোপণে আরো উদ্বুদ্ধ হবে।

আলোচনা সভার সভাপতি বিএফআরআই এর পরিচালক ড. খুরশীদ আকতার বলেন, বৃক্ষরোপণ শুধু একটি কর্মসূচি নয়, একটি আন্দোলন। এটি আমাদের সামাজিক, পারিবারিক, ব্যক্তিগত দায়বদ্ধতা। বর্তমান পৃথিবীর বৈশ্বিক উষ্ণায়নের জন্য আমদের ভবিষ্যত প্রজন্ম দায়ী নয়। আমরাই দায়ী। তাই আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটি সুন্দর, নির্মল ও সজীব প্রাকৃতিক পরিবেশ রেখে যাওয়ার জন্য বৃক্ষরোপণের বিকল্প নেই। জাতিসংঘ প্রণীত টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে আমাদের বৃক্ষরোপণ কর্মসূচিকে পারিবারিক আন্দোলনে রূপ দিতে হবে।

বৃক্ষরোপণ অভিযান-২০১৯ আলোচনা সভাটি সঞ্চালনা ও উপস্থাপনা করেন বিএফআরআই এর পাবলিসিটি অফিসার জনাব এয়াকুব আলী।


আরও পড়ুন