খেলার খবর - জুলাই ১৯, ২০১৯

হল অব ফেমে শচীন-ডোনাল্ড

ভারতের সাবেক ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও সাবেক দক্ষিণ আফ্রিকান ফাস্ট বোলার অ্যালান ডোনাল্ডকে স্বীকৃতি দিলো আইসিসি। ক্রিকেটের শীর্ষ সংস্থার হল অব ফেমে অভিষিক্ত হলেন তারা। বৃহস্পতিবার লন্ডনে এক জমকালো আয়োজনে তাদের সঙ্গে স্বীকৃতি দেওয়া হয় অস্ট্রেলিয়ার সাবেক নারী ফাস্ট বোলঅর ক্যাথরিন ফিৎজপ্যাট্রিককে।

শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলার পর অন্তত পাঁচ বছর পার হলেই কোনও খেলোয়াড়কে অভিষিক্ত করা হয়। ২০১৩ সালের নভেম্বরে শেষ ম্যাচ খেলেন শচীন। সুনীল গাভাস্কার, বিশান সিং বেদি, কপিল দেব, অনিল কুম্বলে ও রাহুল দ্রাবিড়ের পর ষষ্ট ভারতীয় হিসেবে এই তালিকায় নাম লিখলেন তিনি।

২০১১ সালে বিশ্বকাপ জয়ী বললেন, ‘আইসিসি ক্রিকেট হল অব ফেমে অভিষিক্ত হতে পারা সম্মানের ব্যাপার, যেখানে প্রজন্মের সেরা ক্রিকেটারদের অবদানকে স্বীকৃতি দেওয়া হয়। খেলার বিকাশ ও জনপ্রিয়তা বাড়াতে তারা সব ধরনের অবদান রেখেছে এবং আমি এর অংশ হতে পেরে খুশি।’

ডোনাল্ড ২০০৪ সালে সব ধরনের ফরম্যাট থেকে অবসর নেন। দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা বোলারদের কাতারে থাকবেন তিনি সবসময়। দেশটির হয়ে ৩০০ টেস্ট ও ২০০ ওয়ানডে উইকেট নেওয়া প্রথম বোলার তিনি। এক দশকেরও বেশি সময়ের ক্যারিয়ারে ৬০২ উইকেট শিকার করা ডোনাল্ড চমকে গেছেন, ‘বড় ধাক্কা লাগবে যখন আপনি এমন ইমেইল খুলে দেখবেন যে সেখানে বলা হচ্ছে- অভিনন্দন অ্যালান ডোনাল্ড, আপনি আইসিসি ক্রিকেট হল অব ফেমে অভিষিক্ত হয়েছেন। এমন তথ্য ধাক্কা দেওয়ার মতো, কারণ এটা সম্মানজনক একটা পুরস্কার এবং এটাকে হালকাভাবে নেওয়ার কোনও সুযোগ নেই। এই বিশাল সম্মানের জন্য আইসিসিকে ধন্যবাদ জানাই।


আরও পড়ুন