রকমারি - 4 weeks ago

‘অবৈধ সম্পর্কের’ অভিযোগে পোষ্য কুকুরকে তাড়িয়ে দিল মালিক

প্রতিবেশীর এক কুকুরের সঙ্গে ‘অবৈধ সম্পর্কে’ জড়িয়ে পড়েছে নিজের পোষ্য কুকুর। এর জেরে ক্ষিপ্ত হয়ে পোষ্য কুকুরকে বাড়ি থেকে বের করে দিয়েছে এক মালিক। এই ঘটনা ঘটেছে ভারতের কেরালায়।

ঘটনার বিস্তারিত সম্পর্কে জানা যায়, গত রবিবার রাতে কেরালার তিরুঅনন্তপুরমের চক্কাইয়ের ওয়ার্ল্ড মার্কেট রোডে দেখা মেলে তিন বছরের ওই কুকুরটির। পিপলস ফর অ্যানিমাল (পিএফএ)-র এক স্বেচ্ছাসেবী সাদা লোমশ কুকুরটিকে উদ্ধার করে নিয়ে যান নিজেদের আস্তানায়।

শামিম নামে ওই উদ্ধারকারী জানান, ওই কুকুরটির গলা থেকে মিলেছে মালিকের লেখা একটি নোট। তাতে লেখা‘ও খুবই ভাল কুকুর, ভাল স্বভাব, প্রচুর খাবার লাগে এমনটাও নয়। কোনও অসুখ নেই । শুধু সপ্তাহে পাঁচ দিন অন্তর গোসল করাতে হয়। গত তিন বছরে কাউকে কামড়ানোর রেকর্ড নেই। মোটের উপরে দুধ, বিস্কুট আর ডিম খায়।’

ওই নোটের সঙ্গে লেখা রয়েছে বাড়ি থেকে বের করে দেওয়ার কারণও। জানানো হয়েছে, প্রতিবেশীর কুকুরের সঙ্গে ‘অবৈধ’ সম্পর্কে জড়িয়ে পড়ার কারণেই কুকুরটিকে বের করে দেয়া হয়েছে।

মালিকের এমন কাণ্ডে ক্ষোভ প্রকাশ করেছেন পশুপ্রেমীদের একাংশ। কেউ বলেছেন মতে, প্রজনন ঋতুতে কুকুরদের এমন ব্যবহার অত্যন্ত স্বাভাবিক। যদি তার মালিক কুকুরটির প্রজননই আটকাতে চাইতেন, তাহলে কুকুরদের বন্ধ্যত্বকরণের চিকিৎসা করাতে পারতেন।

শামিম আরও জানান, সাধারণত অসুস্থ বা আহত কুকুরদের রাস্তায় ফেলে যেতে দেখেছেন তিনি। তবে এমন অদ্ভুত কারণে কুকুরকে বাড়ি থেকে তাড়িয়ে দেওয়ার ঘটনা বিরল।

তবে ওই মালিকের পরিচয় এখন পর্যন্ত জানা যায়নি। তথ্য সূত্র: এনডিটিভি, দ্য হিন্দু, নিউজ ১৮, আনন্দবাজার।


আরও পড়ুন