muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ডেঙ্গু নিয়ে কোনো হাসি ঠাট্টা করা ঠিক নয় : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ডেঙ্গু নিয়ে হাসি ঠাট্টা না করার পরামর্শ দিয়েছেন। এর কিছুক্ষণের মধ্যে সচিবালয়ে এডিস মশা নিধনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) বেশ কয়েকটি ফগার মেশিন নামানো হয়। এ সময় পুরো সচিবালয় ধোঁয়ায় অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে।

সোমবার দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে ডেঙ্গু নিয়ে হাসি ঠাট্টা না করার পাশাপাশি সবাইকে এ বিষয়ে সচেতন হওয়ার পরামর্শ দেন। এ সময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া উপস্থিত ছিলেন। উল্লেখ্য অর্থমন্ত্রী চলতি অর্থবছরের বাজেট উপস্থাপনের দিন ডেঙ্গু জ্বরে অসুস্থ হয়ে পড়েন। তিনি বাজেট উপস্থাপন করা শুরু করলেও পরে বসে পড়েন। তার পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করেন।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, ডেঙ্গু নিয়ে কোনো হাসি ঠাট্টা করা ঠিক নয়। ডেঙ্গু আক্রান্ত হলে ভয় না পেয়ে চিকিৎসার উদ্যোগ নিতে হবে। কারো জ্বর হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের স্মরণাপন্ন হয়ে প্রয়োজনীয় পরীক্ষা করে নেয়া উচিৎ। একই সঙ্গে তিনি শুধু পানি জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন।

অর্থমন্ত্রী বলেন, ডেঙ্গু হলে চিকিৎসা করাতে হবে। বার বার প্লাটিলেট পরীক্ষা করতে হবে। এই বিপদ থেকে আমাদের উত্তরণ ঘটাতে হবে। ডেঙ্গুর প্রকোপ থেকে দেশকে রক্ষা করতে হবে। অন্যান্য দেশে কি হচ্ছে সেটাও দেখা উচিত। এডিস মশা কামড়ালে জ্বর আসার সঙ্গে সঙ্গে হাসপাতালে নিতে হবে। আমার হয়েছিল তাই আমি বুঝি।

তিনি বলেন, আবহাওয়া পরিবর্তনের জন্য এডিস মশা বৃদ্ধি পেয়েছে। সেপ্টেম্বর পর্যন্ত এ ধরনের জলবায়ু থাকবে। এ মশা বেশি ঠান্ডা ও বেশি গরমে মারা যায়। ২৫ থেকে ২৯ ডিগ্রি তাপমাত্রায় এডিস মশা বেশি হয়। একই সঙ্গে প্রতিদিন বৃষ্টি হচ্ছে। এর প্রভাবে এই এলাকায় এডিস মশার প্রাদুর্ভাব বেশি হয়।

মশার ওষুধে কাজ হয় না এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের দেশে না হয় ওষুধে কাজ করে না। কিন্তু ভারত, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুরের মতো দেশেও ডেঙ্গু হয়। সেখানতো ওষুধ দেওয়া হয়। তাহলে তাদের ওষুধ কেন কাজ করে না। আবহাওয়া পরিবর্তনের জন্য এটা হচ্ছে। সব দেশেই একই অবস্থা।

Tags: