আন্তর্জাতিক - আগস্ট ৬, ২০১৯

কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয় : যুক্তরাষ্ট্র

জম্মু-কাশ্মীরের বিষয়ে ভারত যে সিদ্ধান্ত নিয়েছে তাতে গভীরভাবে নজর রাখা হচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। ওই অঞ্চলে শান্তি বজায় রাখারও আহ্বান জানানো হয়েছে। তবে কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয় বলেও ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। খবর পাকিস্তান ট্যুডে।

সোমবার মার্কিন পররাষ্ট্র দফতরের তরফ থেকে এক বিবৃতি জারি করা হয়। সেখানে বলা হয়েছে যে, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়ায় ভারতের ঘোষণা এবং কাশ্মীরকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার বিষয়ে ভারতের পরিকল্পনার বিষয়ে যুক্তরাষ্ট্রের নজর রয়েছে।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, ভারত সরকারের তরফ থেকে এই পদক্ষেপকে কঠোরভাবে তাদের অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করা হয়েছে। আমরা এটা অবগত হয়েছি এবং এ বিষয়টি নজরে রাখছি।

একই সঙ্গে সব পক্ষকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর। ওই বিবৃতিতে বলা হয়, আমরা সব পক্ষকে নিয়ন্ত্রণ রেখায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান জানাচ্ছি।

সোমবার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে নরেন্দ্র মোদি সরকার। জওহরলাল নেহেরুর আমলে ভারতীয় সংবিধানে কাশ্মীরকে দেয়া বিশেষ মর্যাদার ৩৭০ ধারাটি বাতিলের নির্দেশনা দেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সোমবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপি সভাপতি অমিত শাহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে মন্ত্রিসভার বৈঠকের পর রাজ্যসভায় এই ঘোষণা দেন।


আরও পড়ুন