জাতীয় - প্রচ্ছদ - আগস্ট ৬, ২০১৯

ডেঙ্গুতে দুই শিশুসহ আরো চারজনের মৃত্যু

সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দুই শিশুসহ আরো চারজন মারা গেছেন। রাজধানী ঢাকার আনোয়ার খান মডার্ন হাসপাতালে সোমবার রাতে চিকিৎসাধীন অবস্থায় ইতালি প্রবাসী এক নারী এবং ধানমন্ডির একটি প্রাইভেট হসপিটালে শিশু মারা গেছেন। এদিকে, মঙ্গলবার সকালে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে বৃদ্ধা ও রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে শিশুর মৃত্যু হয়েছে।

হাফসা লিপি নামের ইতালি প্রবাসী এক নারী স্বামী-সন্তান নিয়ে দেশে বেড়াতে এসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন। সোমবার রাতে তার মৃত্যু হয় বলে হাসপাতালের পরিচালক জসিমউদ্দিন খান জানান। হাফসার মৃতদেহ নিয়ে মঙ্গলবার সকালে শরীয়তপুরে তার শ্বশুর বাড়ির উদ্দেশে রওয়ানা হন স্বজনরা।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ঢামেক হাসপাতালে মঙ্গলবার ভোরে মনোয়ারা বেগম (৭৫) নামের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। তার বাড়ি চাঁদপুরের হাজীগঞ্জে। তিনি মিরপুর ২ নম্বরে থাকতেন। ঢামেক হাসপাতালের সহকারী পরিচালক ডা. মো. নাসির উদ্দিন মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

ধানমন্ডির একটি প্রাইভেট হসপিটালে সোমবার রাতে ডেঙ্গুতে মদিনা আক্তার (৮) নামের এক শিশু মারা গেছে। তার বাড়ি মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভার ছোট ঝিনাইয়া গ্রামে। সে স্থানীয় অক্সফোর্ড কিন্ডারগার্ডেন এ কেজি ওয়ানে পড়তো। তার বাবা মিজান ঢালী প্রবাসী।

ছেংগারচর বাজারের একটি ডায়াগনিস্টিক সেন্টারে পরীক্ষা করালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হয় তার পরিবার। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পর দ্রুত চাঁদপুর সদর হাসপাতালে প্রেরণ করে পরামর্শ দেওয়া হয়। চাঁদপুর থেকে পাঠিয়ে দেওয়া হয় ঢাকা মেডিকেল কলেজ হসপিটালে। সেখানে চিকিৎসা চলাকালীন আইসিইউতে নেয়ার পরামর্শ দেওয়া হয়। সেখানে সিট না পাওয়ায় বেশ কয়েকটি হসপিটাল ঘুরে অবশেষে ভর্তি করানো হয় ধানমন্ডির একটি প্রাইভেট হসপিটালে। সোমবার রাত ১২টার দিকে সেই হসপিটালে মদিনা মৃত্যুবরণ করে।

মা ময়না আক্তার জানান, ডেঙ্গু আতঙ্কের কথা মেয়ে আমাকে প্রায়ই জানাতো। স্কুলে শিক্ষকরা না নাকি ডেঙ্গুর বিষয়ে তাদের সতর্ক থাকতে এবং বাড়ির আশপাশ পরিষ্কার রাখতে বলতো। কে জানে সেই ডেঙ্গুই মেয়ের প্রাণ নেবে। মদিনা বাড়িতেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে।

এদিকে, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে মঙ্গলবার সকালে রিয়ানা নামের তিন বছরের এক শিশু মারা গেছে। তার বাড়ি গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার নাকাইহাট এলাকায়। রিয়ানার বাবার নাম আশরাফুল আলম।

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট ১৮ জনের মৃত্যু হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে। তবে গণমাধ্যমের তথ্য মতে এ সংখ্যা নব্বই ছাড়িয়েছে।


আরও পড়ুন