আন্তর্জাতিক - প্রচ্ছদ - আগস্ট ১০, ২০১৯

রাশিয়ার একটি পরীক্ষা কেন্দ্রে রকেট বিস্ফোরণে নিহত ৫

রাশিয়ায় নৌবাহিনীর একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্রে রকেট বিস্ফোরিত হয়ে পাঁচজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত তিনজন।

বৃহস্পতিবার (৮ আগস্ট) আর্চেঞ্জেলস্কের নিওনক্সা অঞ্চলে একটি লিকুইড প্রপেলান্ট রকেট ইঞ্জিন পরীক্ষার সময় এ বিস্ফোরণ হয়। রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক কোম্পানি রোসাটমকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিতে প্রকাশিত প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।  

সমুদ্র থেকে উৎক্ষেপণযোগ্য আন্তমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র, ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রসহ রাশিয়ার নৌবাহিনীর সব ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পরীক্ষা চালানো হয় নিওনক্সা কেন্দ্রে।রোসাটমকে উদ্ধৃত করে রাশিয়ার সংবাদমাধ্যমগুলো জানায়, বৃহস্পতিবার ওই পরীক্ষাকেন্দ্রে তরল রকেট ইঞ্জিনের চালিকাশক্তি হিসেবে ‘আইসোটপ শক্তি উৎস’ নিয়ে পরীক্ষা চালাচ্ছিল প্রতিষ্ঠানের প্রকৌশলী ও কারিগরি দল। এ পরীক্ষার সময়ই দুর্ঘটনাটি ঘটে। এতে আটজন হতাহত হয়। বিস্ফোরণে আহত তিনজন গুরুতরভাবে অগ্নিদগ্ধ হয়েছেন বলে জানিয়েছে রোসাটম কর্তৃপক্ষ। এর আগে তারা জানিয়েছিল,বিস্ফোরণে দুজন নিহত ও ছয়জন আহত হয়েছেন। তবে পরে নিহতের সংখ্যা বেড়ে পাঁচজনে দাঁড়িয়েছে।

নিওনক্সা থেকে প্রায় ৪৭ কিলোমিটার পূর্বে অবস্থিত সেভেরদ্ভিন্সক এলাকার কর্তৃপক্ষ জানিয়েছে, রকেট বিস্ফোরণের পর প্রায় ৪০ মিনিট পর্যন্ত তেজস্ক্রিয়তার মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। পরে তা আবার স্বাভাবিক মাত্রায় নেমে আসে।


আরও পড়ুন