ছাগলের গায়ে লেখা ‘আল্লাহ’র নাম, বিক্রি হলো ৮ লাখ টাকায়

ঈদুল আজহা এগিয়ে আসলেই ধুম পড়ে কোরবানির পশু কেনাবেচার। একটু নাদুস-নুদুস, মোটা-তাজা পশুর দিকে নজর থাকে সবারই। প্রিয় পশুটি পছন্দ হয়ে গেলে তো কথাই নেই, মোটা অংকের টাকা দিয়ে কিনে ফেলেন পশুটি।

এবার ভারতের উত্তর প্রদেশে একটি ছাগল বিত্রি হয়েছে ৮ লাখ টাকায়। ছাগলটির বিশেষত্ব হলো-তার গায়ে ‘আল্লাহ’র নাম লেখা ছিল। সালমান নামের এক ব্যক্তি ছাগলটি কিনেছেন।

ছাগলের মালিক উত্তর প্রদেশের গোরক্ষপুরের পশু ব্যবসায়ী মুহম্মদ নিজামুদ্দিন বলেন, “ছাগলটির শরীরে জন্ম থেকেই প্রাকৃতিকভাবে উর্দুতে ‘আল্লাহ’ লেখা ছিল। ছাগলটিকে ঈশ্বর নিজের আসলে ‘দূত’ হিসেবে পাঠিয়েছে। তাই ওর শরীরে থাকা লোমে ‘আল্লাহ’ শব্দটি লেখা আছে। ওকে কোরবানি বা উৎসর্গ করলে গ্রাহকের মনস্কামনা পূরণ হতে পারে। তাই দাম বেড়েছে।’

তিনি আরও বলেন, প্রতিদিন ছাগলটির রক্ষণাবেক্ষণের জন্য ৮০০ টাকা করে খরচ হতো। তাই ৯৫ কেজি ওজনের ওই ছাগলটি দাম আট লাখ টাকা রেখেছিলাম।’

ছবিতে দেখা যাচ্ছে, সাদা ও কালো রঙের সংমিশ্রণে ছাগলটির বাম রানের ওপরে কালো রঙে অনেকটা ‘আল্লাহ’ লেখার ছাপ। ‘আল্লাহ’ শব্দের আলিফ ও লাম অক্ষর হুবহু মিলে যাচ্ছে। তবে ‘আল্লাহ’ শব্দের শেষের অক্ষর ‘হামজা’ অক্ষরটা নেই। তার একটু নিচে একটা কালো ফোটা।


আরও পড়ুন