উয়েফা বর্ষসেরার দৌড়ে মেসি-রোনালদো-ফন ডাইক

ইউরোপের গত মৌসুমের সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তিন জনের তালিকা চূড়ান্ত হলো বৃহস্পতিবার। এই অ্যাওয়ার্ডের দৌড়ে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে যোগ দিয়েছেন ভার্জিল ফন ডাইক।

২০১১ সালে এই অ্যাওয়ার্ড চালুর পর থেকে প্রত্যেকবার সংক্ষিপ্ত তিনজনের মধ্যে ছিলেন রোনালদো। তিনবার এই পুরস্কার জিতেছেন পর্তুগিজ তারকা। পাঁচবারের চ্যাম্পিয়নস লিগ জয়ী রোনালদো জুভেন্টাসের জার্সিতে অভিষেক মৌসুমে জ্বলে উঠতে পারেননি। ইতালিয়ান দলটি চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে হেরে যায় আয়াক্স আমস্টারডামের কাছে। অবশ্য জুভদের টানা অষ্টম সিরি ‘এ’ জেতাতে ২১ গোল করেন রোনালদো এবং হন লিগের সবচেয়ে মূল্যবান খেলোয়াড়।

গত মৌসুমে তিনজনের সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ পড়েন মেসি। তৃতীয়বার অ্যাওয়ার্ড জয়ের হাতছানি তার সামনে। লা লিগা (৩৬) ও চ্যাম্পিয়নস লিগের (১২) সর্বোচ্চ গোলদাতাও তিনি। অবশ্য চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে প্রথম লেগ জিতলেও দ্বিতীয় লেগে লিভারপুলের কাছে হেরে ছিটকে যায় বার্সা।

লিভারপুলের ষষ্ঠ ইউরোপিয়ান কাপ জয়ে দারুণ ভূমিকা রাখা ফন ডাইক প্রথমবার সেরা তিনে জায়গা পেলেন। গত মৌসুমে প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় হন এই ডিফেন্ডার। খেলোয়াড়দের ভোটেও হন লিগের বর্ষসেরা।

আগামী ২৯ আগস্ট মোনাকোয় চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে পুরস্কারটি দেওয়া হবে। এই তিনজনকে বাছাই করা হয়েছে গত চ্যাম্পিয়নস লিগে অংশ নেওয়া দলগুলোর কোচ ও উয়েফার ৫৫ সদস্য অ্যাসোসিয়েশনের সাংবাদিকদের ভোটে।

উয়েফার মেয়েদের বর্ষসেরা অ্যাওয়ার্ডের সেরা তিনে জায়গা পেয়েছেন লুসি ব্রোঞ্জ, অ্যাডা হেগারবার্গ ও অ্যামান্দিন হেনরি। তিনজনই ফরাসি ক্লাব লিঁওর হয়ে খেলেছেন এবং গত মৌসুমে জিতেছেন ট্রেবল। ইএসপিএনএফসি


আরও পড়ুন