দেশের খবর - আগস্ট ১৯, ২০১৯

মীরসরাইয়ে সকল সরকারি দপ্তরে ডিজিটাল হাজিরা পদ্ধতি চালুর আহ্বান

জাতির জনকের কন্যা শেখ হাসিনা সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার উপর মনোযোগী হওয়ার প্রবণতা বেশীর ভাগ সময় লক্ষনীয়।দেশব্যাপী  ডিজিটাল বাংলাদেশ গড়ার যে উদ্যোগ নেয়া হয় তা বেশীর ভাগ কার্যকর করেন মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নিজ কার্যালয় কর্তৃক।প্রযুক্তিগত নাগরিক সেবা প্রদান ও নাগরিক ভোগান্তি কমাতে দিন রাত গবেষণা ও উদ্ভাবনী চিন্তাশক্তি কাজে লাগানোতে যুক্ত থাকেনবঙ্গবন্ধুর দৌহিএ সজীব ওয়াজেদ জয়।

তবে ইতিমধ্যে যেসব নাগরিক সেবাগুলো ডিজিটাল করা হয়েছে সেগুলো জনগণের দৌড়গোড়ায় বাস্তবায়ন করা হচ্ছে।তবে প্রজাতন্ত্রের কাজে নিয়োজিত সরকারী চাকুরীরত ব্যাক্তিগন নিজ নিজ কর্মস্থলে যথাসময়ে অনুপস্থিত এবং মাঠ পর্যায়ে বিভিন্ন কাজ সম্পাদন করার অজুহাতে নিয়মিত নিজ দপ্তরে হাজির না থাকার প্রবণতা অতীব বৃদ্ধি পাচ্ছে।তাছাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দগণ যথাসময়ে হাজির না থাকার বেশ নজীর রয়েছে।এতে সরকারী সেবা গ্রহীতা নানান ভোগান্তি ও জটিলতার শিকার হন।

এই সব জটিলতাপূর্ণ জীবনযাপনে অভ্যস্ত না হয়ে প্রজাতন্ত্রের কাজে নিয়োজিত সরকারী চাকুরীজীবিগণ নাগরিক সেবা নিশ্চিত করতে সর্বদা নিজ কর্মস্থলে হাজির থাকার একটি ডিজিটাল কৌশল হচ্ছে ডিজিটাল হাজিরা।জনগণের টাকায় বেতন বোনাসসহ নানান সুযোগ সুবিধা ভোগ করে তাদের কাজে ফাঁকি রোধে ডিজিটাল হাজিরা অবশ্য একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে।

তাছাড়া নির্ধারিত সময়ে কর্মস্থলে হাজির না হলে কোন কাজে সরকারী চাকুরীজীবীর মোবাইল নাম্বার সংযুক্ত করে গ্লোবাল পজিশনিং সিস্টেম(জিপিএস) চালু করলে অফিস ফাঁকি রোধ কমে যাবে বলে মত প্রকাশ করেন তরুণ প্রজন্মের ডিজিটাল নাগরিকবৃন্দ।

এছাড়া প্রযুক্তির যথাযথ ব্যবহার কাজে লাগিয়ে  সহজে দ্রুততম সময়ে যে কোন কাজ সম্পাদন করতে সক্ষম হচ্ছে।

দেশের প্রতিটি উপজেলা ভিওিক সরকারি দপ্তরে নিয়োজিত চাকুরীরতগণ ডিজিটাল হাজিরা পদ্ধতির আওতাভুক্ত হলে নির্ধারিত সময়ে কর্মস্থলে হাজির ও কর্মস্থল ত্যাগে অনিয়ম অনেকাংশ কমে যাবে বলে ধারনা করা হচ্ছে।

এছাড়া কর্মস্থলে অনুপস্থিত থাকার বিষয়ে ছুটির আবেদন ব্যাতীত কর্মস্থলে হাজির না হলে সে যে কয়দিন ছুটির আবেদনবিহীন অনুপস্থিত ছিলেন দৈনিক হারে তাহার বেতন কর্তন বিধান থাকলে ও সেই আইন কার্যকর হয় না।

তাই জনগণের টাকায় নিয়োজিত চাকুরীজীবীগণদের নিজ কর্মস্থলে অনিয়ম রোধে এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে মীরসরাইসহ দেশের সব উপজেলার সকল সরকারি দপ্তরে ডিজিটাল হাজিরা বাস্তবায়ন করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বিনীত আহবান জানান মীরসরাই উপজেলার সচেতন তরুণ প্রজন্মের নাগরিকগণ।


আরও পড়ুন