এমবিবিএস ইন্টার্নশিপ হচ্ছে দুই বছর, খসড়া নীতিমালা চূড়ান্ত

মেডিকেল ও ডেন্টাল কলেজের এমবিবিএস ও বিডিএস কোর্সের মেডিকেল শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রশিক্ষণ ও ইন্টার্নশিপ ভাতা প্রদান-সংক্রান্ত নীতিমালা-২০১৯ এর খসড়া প্রণয়ন করা হয়েছে। প্রণীত খসড়া নীতিমালা অনুযায়ী, পাঁচ বছরের এমবিবিএস কোর্স সম্পন্ন করার পর ইন্টার্নশিপ প্রশিক্ষণের সময়কাল হবে দুই বছর। মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

নীতিমালায় বলা হয়েছে, প্রথম বছর যে মেডিকেল কলেজ বা ডেন্টাল কলেজ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন সেই মেডিকেল বা ডেন্টাল কলেজের হাসপাতালে এবং দ্বিতীয় বছর সরকার/মেডিকেল/ডেন্টাল কলেজ/প্রতিষ্ঠান (প্রযোজ্য ক্ষেত্রে) কর্তৃক নির্ধারিত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইন্টার্নশিপ সম্পন্ন করতে হবে। প্রথম বছরের প্রশিক্ষণলব্ধ জ্ঞান দ্বিতীয় বছর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনুশীলন করবেন। ইন্টার্নশিপ শেষে নিজ নিজ মেডিকেল ডেন্টাল কলেজ থেকে ডিগ্রি অর্জন করবেন।

দ্বিতীয় বছর উপজেলায় প্রশিক্ষণকালীন সরকার/ক্ষেত্রবিশেষে সিভিল সার্জন প্রশিক্ষণার্থীদের আবাসন যানবাহনের ব্যবস্থা গ্রহণ করবেন। সরকার পর্যায়ক্রমে প্রশিক্ষণার্থীদের জন্য উপজেলায় আবাসন যানবাহনের ব্যবস্থা গ্রহণ করবে।

মঙ্গলবার (২৭ আগস্ট) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চিকিৎসা শিক্ষা-১ অধিশাখার উপসচিব মোহাম্মদ মনিরুজ্জামান বকাউল স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, গত ৭ আগস্ট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রণীত খসড়া নীতিমালার ওপর আগামী ১৮ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা মতামত প্রদান করে পাঠাবেন।

নীতিমালা প্রণয়নের পেক্ষাপট

দেশের সর্বস্তরের জনসাধারণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার এমবিবিএস গ্র্যাজুয়েটদের চিকিৎসা শিক্ষার পাঁচ বছর অতিক্রান্ত হওয়ার পর মেডিকেল ও ডেন্টাল কলেজের পেশাদার চিকিৎসকের তত্ত্বাবধানে চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক জ্ঞান চর্চার মাধ্যমে লক্ষ্য অর্জনের জন্য ইন্টার্নশিপ প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করে আসছে। এ প্রশিক্ষণ ভবিষ্যতে প্রশিক্ষণার্থীদের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্যসেবায় দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য সক্ষম করে তোলে।

বাংলাদেশের চিকিৎসা শিক্ষার সম্প্রসারণ ও উৎকর্ষ সাধিত হওয়ায় দেশীয় শিক্ষার্থীদের পাশাপাশি বিদেশি শিক্ষার্থীরা বাংলাদেশে এমবিবিএস ডিগ্রি অর্জনের জন্য আসছেন। প্রয়োজনের তাগিদে বাংলাদেশের শিক্ষার্থীরাও ডিগ্রির জন্য বিদেশে পাড়ি জমায়। স্বাস্থ্য শিক্ষা সুদূরপ্রসারী টেকসই কর্মপরিকল্পনার অংশ হিসেবে সরকার দেশের ও বিদেশের মেডিকেল/মেডিকেল বিশ্ববিদ্যালয়/ডেন্টাল কলেজ/প্রতিষ্ঠান থেকে এমবিবিএস ও বিডিএস কোর্সের মেডিকেল শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রশিক্ষণ ও ইন্টারনেট ভাতা-সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করে।


আরও পড়ুন