বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত দলে ঠাঁই পেলেন যারা

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবেতে অনুষ্ঠিত হবে ম্যাচটি। সেই ম্যাচের জন্য ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ।

প্রাথমিক দলের সদস্য ছিল ২৬ জন। শুরুতে ২৫ জনের স্কোয়াড ঘোষণা করলেও পরে গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেলকে অন্তর্ভুক্ত করেন ইংলিশ কোচ জেমি ডে। তবে চূড়ান্ত স্কোয়াডে যার ঠাঁই হয়নি। তার সঙ্গে বাদ পড়েছেন দুই ডিফেন্ডার- মানজুরুর রহমান মানিক ও নুরুল নাঈম ফয়সাল।

দলে চমক বলতে গেলে ইয়াসিন আরাফাত। কিছুদিন আগে সাইফ স্পোর্টিংয়ে খেলা এই ডিফেন্ডারকে নিয়ে হইচই পড়ে গিয়েছিল তার রিলিজ ক্লজের অর্থের পরিমাণ নিয়ে। সাইফ স্পোর্টিং তার রিলিজ ক্লজ ধরেছিল ১ কোটি ৬০ লক্ষ টাকা। তৃতীয় বিভাগ থেকেই সরাসরি প্রিমিয়ার লিগে খেলতে শুরু করেন ইয়াসিন। এবার জাতীয় দলের জার্সি গায়ে তোলার অপেক্ষায় তিনি।

২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশের সঙ্গে ‘ই’ গ্রুপে পড়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার। বিশ্বকাপের বাছাইয়ের সঙ্গে একই সঙ্গে এই আসর এশিয়ান কাপের বাছাই পর্ব হিসেবে বিবেচিত হবে।

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের চূড়ান্ত দল:

গোলরক্ষক: আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল ও আনিসুর রহমান।

রক্ষণভাগ: টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ, রিয়াদুল হাসান, ইয়াসিন আরাফাত।

মাঝমাঠ:  মাসুক মিয়া জনি, জামাল ভূঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান, মোহামম্মদ ইব্রাহিম।

আক্রমণভাগ: নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন ও জুয়েল রানা।


আরও পড়ুন