ভারতে আতশবাজি কারখানায় বিস্ফোরণে নিহত ২৩

ভারতের পাঞ্জাব রাজ্যে একটি আতশবাজি তৈরির কারখানায় বিস্ফোরণে কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন।

এ ঘটনায় আহত হয়েছে অন্তত ৩০ জন। এদের মধ্যে সাতজনের অবস্থা গুরুতর। এছাড়া প্রায় অর্ধশত মানুষ ধ্বংসস্তুপে আটকা পড়েছে বলে ভারতের গণমাধ্যমগুলো জানাচ্ছে।

টাইমস অব ইন্ডিয়া নিয়েছে, বুধবার বিকেলে রাজ্যের গুরুদাসপুর জেলার বাটালায় একটি তিনতলা ভবনের আন্ডারগ্রাউন্ডে আতশবাজি তৈরির কারখানায় বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটে। হতাহতদের বাটালার সরকারি হাসপাতালে নেয়া হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, বিকেল চারটার দিকে হঠাৎ বিস্ফোরণের ঘটনা ঘটে। এই বিস্ফোরণ এতোই শক্তিশালী ছিল যে, তা এক কিলোমিটার দূর থেকেও শোনা যায়। বিস্ফোরণে কারখানার পাঁচশ মিটার এলাকার মধ্যে শপিংমল ও বাড়িঘরের জানালার কাঁচ ভেঙ্গে যায়।

এছাড়া একটি স্কুল ভবন ও গুরদুয়ারাসহ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়। কারখানার কাছাকাছি পার্ক করে রাখা কয়েকটি গাড়ির ওপর ধ্বংসস্তুপ গিয়ে পড়লে সেগুলো বিধ্বস্ত হয়।

ভারতের জাতীয় এবং রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার সদস্যরা উদ্ধার কাজ চালাচ্ছে। আগুন নেভাতে অমৃতসর ও গুরুদাসপুরের অনেকগুলো ফায়ার ইউনিট কাজ করছে।

পুলিশের উপ মহাপরিদর্শক এসপিএস পারমার জানিয়েছেন নিহতদের অধিকাংশই কারখানার কর্মী। কারখানার মালিকদেরও একজন এতে প্রাণ হারিয়েছেন। এছাড়া কারখানার পাশ দিয়ে যাওয়ার সময় দুই পথচারীও নিহত হয়েছেন ওই বিস্ফোরণে।


আরও পড়ুন