muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

আটককৃত মিয়ানমারের ৪ বিজিপি সদস্যকে হস্তান্তর করেছে বিজিবি

কক্সবাজারের টেকনাফ উপজেলা সীমান্তে অস্ত্রসহ আটক মিয়ানমারের সীমান্তরক্ষা বাহিনী বিজিপির চার সদস্যকে দেশটির কাছে হস্তান্তর করেছে বিজিবি। 

বুধবার দুপুরে বান্দরবানের ঘুমধুম সীমান্তে পতাকা বৈঠকের পর এদের হস্তান্তর করা হয়।

গত ২৫ আগস্ট রাতে টেকনাফের নাজিরপাড়া সংলগ্ন নাফ নদীর তীর সীমান্ত থেকে সন্দেহজনকভাবে ঘুরাঘুরির সময় বাংলাদেশ সীমান্তরক্ষা বাহিনী বিজিবির সদস্যরা তাদের আটক করে। এ সময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয় একটি এমএ-১১ রাইফেল, ১০টি গুলি, ১টি টর্চলাইট এবং ৫টি মোবাইল ফোন। জব্দ করা হয় বিজিপির সদস্যদের বহনকারী একটি স্পিড বোট।

আটকদের ব্যাপারে ঊর্ধ্বতন কৃর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শেষে এদের মিয়ানমারের কাছে হস্তান্তরের সিদ্ধান্ত হয়। সিদ্ধান্তমতে, বুধবার দুপুর ১২টা থেকে আড়াইটা পর্যন্ত উভয় দেশের মধ্যে পতাকা বৈঠক হয়। বৈঠকে বাংলাদেশের ১২ সদস্যের নেতৃত্ব দেন বিজিবির কক্সবাজার ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ।

মিয়ানমারের ১০ সদস্যের নেতৃত্ব দেন লেফটেন্যান্ট কর্নেল ক্য উইং। বৈঠকে উভয় দেশের সীমান্ত সংক্রান্ত নানা বিষয়ে আলোচনা হয়। শেষে অস্ত্রসহ আটক বিজিপির চার সদস্যকে হস্তান্তর করা হয়।

পতাকা বৈঠক শেষে সাংবাদিকদের টেকনাফস্থ বিজিবির ২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফয়সাল হাসান খান বলেন, বিজিপির চার সদস্যের বাংলাদেশে অনুপ্রবেশের দায় স্বীকার করে তাদের ফিরিয়ে নেয় মিয়ানমার। ভবিষ্যতে এই ধরনের ঘটনা আর ঘটবে না বলেও জানিয়েছে দেশটি।

এখন অস্ত্রসহ চার জনকে হস্তান্তর করা হলেও পরে নাফ নদীতে দুই দেশের যৌথ টহলের সময় স্পিড বোট ফেরত দেয়া হবে বলে জানান বিজিবি এই অধিনায়ক।

Tags: